লিভার ক্যানসার ঠেকাতে টমেটো

মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯

স্বাস্থ্য ডেস্ক : টমেটো একটি সবজি। এটা যেকোনো তরকারির স্বাদ বাড়াতে দেয়া হয়। তাছাড়া সালাদের অন্যতম উপাদনও এই টমেটো। শীতকালীন সবজি হলেও এখন বারোমাসই পাওয়া যাচ্ছে বাজারে। এটা মানবদেহের জন্য বিশেষ উপকারি একটি সবজি। এটা লিভার ক্যানসার প্রতিরোধ করে থাকে।

যুক্তরাষ্ট্রের টাফটস বিশ্ববিদ্যালয়ের এক গবেষণা থেকে এমন তথ্যই উঠে এসেছে। সাম্প্রতিক ওই গবেষণায় বলা হয়, হাই প্রোটিন জাতীয় খাদ্য লিভার ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

সম্প্রতি লিভার ক্যানসারে আক্রান্ত কিছু রোগীর উপর একটি পরীক্ষা করা হয়। এতে আশানুরূপ ফল এসেছে বলে জানান যুক্তরাষ্ট্রের টাফটস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাং দং। তিনি বলেন, টমেটো সস, জুস, পেস্ট, পিউরি সবই লাইকোপোপেনের দারুণ উৎস। এর বীজের মধ্যে যে লাইকোপেন অ্যান্টি-অক্সিডেন্ট থাকে তা ক্যানসার প্রতিরোধী।

উল্লেখ্য, স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী একটি সবজি টমেটো। সাধারণত পুষ্টিসমৃদ্ধ এই সবজি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। পাশাপাশি সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়, হাই প্রোটিন জাতীয় খাদ্য লিভার ক্যানসার প্রতিরোধে সাহায্য করে।

এ তালিকার প্রথম দিকেই রয়েছে টমেটো। এতে ভিটামিন-ই ও ভিটামিন-সি ছাড়াও থাকে প্রচুর মিনারেলস ও ফাইবার। এর বীজের মধ্যে যে লাইকোপেন অ্যান্টি-অক্সিডেন্ট থাকে তা ক্যানসার প্রতিরোধী।