বায়ু দূষণে দিল্লিকে ছাড়িয়ে বিশ্বে এক নম্বর ঢাকা

মঙ্গলবার, নভেম্বর ১৯, ২০১৯

ঢাকা : ভয়াবহ বায়ু দূষণের কারণে জরুরি অবস্থা জারি করতে হয়েছিল দিল্লির প্রশাসনকে। বন্ধ হয়েছিল স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন প্রতিষ্ঠান। বাতাসের দূষণের মাত্রা ভয়াবহ অবস্থায় ভারতের এই রাজধানীতে।

মাত্রাতিরিক্ত বায়ু দূষণের এই শহরটিকে এবার ছাড়িয়েছে গেছে আমাদের ঢাকা। বায়ু দূষণ সূচকে ভারতের দিল্লিকে হটিয়ে সোমবার (১৮ নভেম্বর) বিশ্বের শীর্ষস্থানে উঠে গেছে রাজধানী ঢাকা।

প্রতিদিনের বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকা প্রকাশ করেছে বাতাসের মান নিয়ে কাজ করা প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালের ওয়েবসাইট। সোমবার (১৯ নভেম্বর) তালিকায় বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর শহর হিসেবে এক নম্বরে রয়েছে ঢাকা।

এয়ার ভিজ্যুয়ালের তথ্য অনুযায়ী মঙ্গলবার এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ২১২, যা খুবই অস্বাস্থ্যকর। আর দিল্লির স্কোর ১৯৬, যাকে চিহ্নিত করা হয়েছে অস্বাস্থ্যকর হিসেবে।

উল্লেখ্য, প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। একিউআই সূচকে ৫১ থেকে ১০০ স্কোর পাওয়ার মানে হলো বাতাসের মান গ্রহণযোগ্য। ১০১ থেকে ১৫০ স্কোর পাওয়ার অর্থ হচ্ছে বাতাসের মান দূষিত।