ইতিবাচক প্রবণতায় চলছে লেনদেন

সোমবার, নভেম্বর ১৮, ২০১৯

ঢাকা : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতায় চলছে লেনদেন। এদিন লেনদেনের শুরু থেকেই সূচকে কিছুটা উত্থান লক্ষ্য করা যায়। তবে সূচক কোন দিকে যায় তার গতি বুঝা দায়। রোববার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচক সামান্য বাড়ার পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে প্রায় ১৪৫ কোটি টাকা।

এদিকে, আজকের দুপুরের বাজার বিশ্লেষণে দেখা গেছে, দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৩১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৪৫ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২০৬টির, দর কমেছে ৬৯টির এবং দর পরিবর্তীত রয়েছে ৫৫টির। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ১৪২ কোটি ৩৯ লাখ ৪০ হাজার টাকা।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮ হাজার ৭২৬ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩টির, দর কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আলোচিত সময়ে টাকার অংকে লেনদেন হয়েছে ৭ কোটি ৩ লাখ ১২ হাজার টাকা।