রান পাহাড়ের সামনে শুরুতেই বিধ্বস্ত বাংলাদেশ

শনিবার, নভেম্বর ১৬, ২০১৯

স্পোর্টস ডেস্ক: প্রথম ইনিংসেই বাংলাদেশের সামনে রানের পাহাড় দাঁড় করিয়েছে ভারত। বাংলাদেশের চেয়ে ৩৪৩ রানে এগিয়ে থেকে বোলিংয়ে নেমেছে বিরাট কোহলিরা। ৬ উইকেটে ৪৯৩ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছিল ভারত। তৃতীয় দিনে আর ব্যাটিংয়ে নামেননি উমেশ যাদব-রবীন্দ্র জাদেজা।

শনিবার (১৬ নভেম্বর) সকালেই মাঠে নামার আগেই ইনিংস ঘোষণা করেন অধিনায়ক বিরাট কোহলি। বল হাতে তুলে নেন ভারতীয়রা। ফলে প্রথম ইনিংসে ১৫০ রান করা বাংলাদেশ দ্বিতীয় ইনিংস শুরু করেন।

বিশাল এই রান পাহাড়ের সামনে শুরুতেই টালমাটাল বাংলাদেশের ব্যাটিং লাইন। প্রথম ইনিংসের ভুল থেকে শিক্ষা নেয়নি ওপেনাররা। প্রথম ইনিংস ৩ ব্যাটসম্যান ফিরেছিলেন ৩২ রানে। এবার একটু এগিয়েছে, দ্বিতীয় ইনিংসের ৩ ব্যাটমম্যান ফিরেছেন ৩৭ রানে।

আগের ইনিংসে যার বলে ব্যর্থতার পরিচয় দিয়েছিলেন সেই উমেশ যাদবের বলেই দ্বিতীয়বার ফিরলেন ইমরুল কায়েস। দলীয় ১০ রানের মাথায় প্রথম উইকেট হারিয়েছে বাংলাদেশ। বোল্ড হয়ে ফেরার আগে এই ওপেনারের সংগ্রহ ৬ রান।

আগের বার ইমরুলের পিছেপিছে ফিরলেও এবার একটু সময় নিয়েছে সাদমান ইসলাম। তিনি ফিরেছেন দলীয় ১৬ রানে। নতুন এই ওপেনারকে বোল্ড করে ৬ রানেই প্যাভিলিয়নের পথ ধরান ইশান্ত শর্মা।

নতুন অধিনায়কও তার ব্যর্থতার অব্যহত রেখেছেন। প্রথম ইনিংসে ৩৬ করা মমিনুল হক এবার ৭ রানেই ফিরেছেন। দলীয় ৩৭ রানে মোহাম্মদ সামির রিভিউয়ে এলবিডব্লিউয়ের শিকার অধিনায়ক।

সাতসকালেই যখন সবাই ফিরছেন তখন বাদ যাবেন কেন মিথুন। তিনিও বাংলাদেশকে হতাশায় ডুবিয়ে সতীর্থদের পথ ধরলেন মোহাম্মদ মিথুন। সামির দ্বিতীয় শিকারের আগে তার ঝুড়িয়ে ১৮ রান। আর বাংলাদেশের সংগ্রহ ৪৪ রান।

৪ উইকেট হারানো বাংলাদেশের হাল ধরেছেন মুশফিকুর রহীম ও মাহমুদউল্লাহ রিয়াদ। এ রিপোর্ট লেখা পর্যন্ত ১৬ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ৪৮/৪। মুশফিক ৪ রান ও রিয়াদ শূন্য রানে ব্যাট করছেন।