সরকার বিরোধী বিক্ষোভে উত্তাল লেবানন, নিহত ১

বৃহস্পতিবার, নভেম্বর ১৪, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : লেবাননের প্রেসিডেন্ট মিশেল আউনের আহ্বান উপেক্ষা করে দেশটিতে বিক্ষোভ অব্যাহত রয়েছে। এরইমধ্যে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে এক বিক্ষোভকারী নিহত হয়েছেন।

রাজধানী বৈরুতের ১২ কিলোমিটার দক্ষিণে খালদে এলাকার প্রধান মহাসড়ক অবরোধ করতে গেলে বিক্ষোভকারীদের সঙ্গে সেনাবাহিনীর সংঘর্ষ হয়। এতে গুলিবিদ্ধ হয়ে এক বিক্ষোভকারী মারাত্মক আহত হন এবং পরে তিনি মারা যান।

নিহত বিক্ষোভকারী আলা আবু ফাকের প্রগ্রেসিভ সোস্যালিস্ট পার্টির সমর্থক বলে ইরানের প্রেস টিভি জানিয়েছে। তিনি সেনাবাহিনীর গুলিতে মারাত্মকভাবে আহত হওয়ার পর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। লেবাননে একমাস আগেই সরকারবিরোধী বিক্ষোভ শুরু হওয়ার পর এই প্রথম কোনও ব্যক্তি মারা গেলেন।

সামরিক বাহিনী এক বিবৃতিতে বলেছে, খালদে মহাসড়ক অবরোধ করার সময় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার জন্য এক সেনা সদস্য গুলি ছুঁড়েন। এতে আলা আবু ফাকের নিহত হন। এরইমধ্যে ওই সেনাকে আটক করা হয়েছে এবং বিষয়টি নিয়ে তদন্ত চলছে।

প্রেসিডেন্ট মিশেল আউন জাতির উদ্দেশ্যে টেলিভিশনে দেওয়া ভাষণে বলেন, বিক্ষোভকারীদের প্রধান দাবি ছিল প্রধানমন্ত্রী সাদ হারিরির পদত্যাগ; তিনি পদত্যাগ করেছেন এবং এখন বিক্ষোভকারীদের ঘরে ফিরে যাওয়া উচিত। মিশেল আউনের এ বক্তব্য উপক্ষো করে বিক্ষোভকারীরা উল্টো রাস্তায় নেমে আসেন।