অপু বিশ্বাসের সঙ্গেও এমন করা হয়েছিল!

বুধবার, নভেম্বর ১৩, ২০১৯

বিনোদন ডেস্ক : ২০১৭-২০১৮ সালের বর্ষসেরা কৌতুক অভিনেতা হিসেবে ফজলুর রহমান বাবু ও মোশাররফ করিমের নাম ঘোষণা নিয়ে চলমান বিতর্ক ও সমালোচনার পালে হাওয়া দিলেন ঢাকাই নায়িকা অপু বিশ্বাস।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক স্ট্যাটাসে অপু মোশাররফ করিমের পুরস্কার গ্রহণ না করার সিদ্ধান্তকে স্বাগত জানিয়ে নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরেছেন।

ওই স্ট্যাটাসে অপু লিখেছেন- কয়েকদিন আগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। এবার শ্রেষ্ঠ কৌতুক অভিনেতা চরিত্রে পুরস্কার পেয়েছেন মোশাররফ করিম ও ফজলুর রহমান ভাই। কিন্তু কৌতুক অভিনেতা ক্যাটাগরিতে পুরস্কার দেওয়ায় অনেকে বিস্মিত হয়েছেন। জানতে পারলাম, মোশাররফ করিম ভাই এ পুরস্কার গ্রহণ করবেন না। এই পরিস্থিতিতে আমার নিজের একটি পুরোনো ঘটনা মনে পড়ে গেল।

আপনারা সবাই হয়তো জানেন চাষী নজরুল ইসলাম আঙ্কেল পরিচালিত ‘দেবদাস’ চলচ্চিত্রে আমি অপু বিশ্বাস ‘পার্বতী’ চরিত্রে অভিনয় করেছি। ‘পার্বতী’ ছিল প্রধান চরিত্র। যখন জাতীয় চলচ্চিত্র পুরস্কার প্রদান করা হলো সেখানে চন্দ্রমুখীকে প্রধান অভিনেত্রীর পুরস্কার দেয়া হয়। তখনই মনটা ভেঙে যায়।

অপু আরও লিখেন- আমার বিশ্বাস ছিল, সেদিন চাষী আঙ্কেল বেঁচে থাকলে এর প্রতিবাদ করতেন। অভিনয় করছি দর্শকদের জন্য। আমার পুরস্কার হলো দর্শক। দর্শকই আমাকে পুরস্কার দিচ্ছেন। এটাই আমার বড় পুরস্কার। এবার যারা জাতীয় চলচ্চিত্র পুরস্কার পাচ্ছেন সবাইকে আমার পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন।

উল্লেখ্য, নুর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’ চলচ্চিত্রের জন্য ‘শ্রেষ্ঠ অভিনেতা কৌতুক চরিত্রে’ ২০১৮ সালের সেরা জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন মোশাররফ করিম। তবে তিনি এ পুরস্কার গ্রহণ করবেন না বলে সরাসরি জানিয়ে দিয়েছেন।

নুর ইমরান মিঠু পরিচালিত ‘কমলা রকেট’ চলচ্চিত্রের জন্য এবার ‘শ্রেষ্ঠ অভিনেতা কৌতুক চরিত্রে’ ২০১৮ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন জনপ্রিয় অভিনেতা মোশাররফ করিম। তবে এ পুরস্কার গ্রহণ করবেন না বলে সাফ জানিয়ে দিয়েছেন তিনি।

এ প্রসঙ্গে মোশাররফ করিম বলেন, ‘একটি সিরিয়াস চরিত্রে অভিনয় করে কেন আমি কৌতুক চরিত্রের জন্য পুরস্কার নেবো? ‘কমলা রকেট’ ছবিতে আমার ‘মফিজুর’ চরিত্রটি কৌতুকনির্ভর ছিল না। তবে কেন আমি এ পুরস্কার নেবো?’

আগামী ৮ ডিসেম্বর পুরস্কারপ্রাপ্তদের হাতে ক্রেস্টসহ সম্মাননা তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।