আপনি কি দিনে ২০টির বেশি সিগারেট খান?

মঙ্গলবার, নভেম্বর ১২, ২০১৯

লাইফস্টাইল: সিগারেট এমন একটা নেশা যা থেকে উত্তরণ পাওয়া অনেক কঠিন। মানুষ শত চেষ্টা করেও সিগারেটের নেশা থেকে নিজেকে সরিয়ে আনতে পারেনা। তবে দিনে ২০টির বেশি সিগারেট খেলে কী হয় জানেন? চিকিৎসকরা বলছেন সিগারেটে থাকা তামাক থেকে হতে পারে চোখের বড় রকমের ক্ষতি।

অতিরিক্ত ধূমপান করলে অনেক সময়ই চোখের কর্নিয়ায় ক্ষতি হতে পারে। আর এর ফলে নেমে আসতে পারে অন্ধত্বও! আমেরিকার একটি বিশ্ববিদ্যালয় ৭১ জনকে নিয়ে একটি গবেষণা করে। তাদের মধ্যে ১৫ জন দিনে ১৫টিও কম সিগারেট খেয়েছেন। আর বাকি ৬৩ জন দিনে ২০টার বেশি সিগারেট খেয়েছেন। যারা দিনে ২০টার বেশি সিগারেট খেলেন, তারা নেশার কবলে পড়েছেন আর ছাড়তে ইচ্ছুকও নন।

অংশগ্রহণকারীদের বয়স ২৫ থেকে ৪৫ এর মধ্যে ছিল এবং সাধারণ দৃশ্যমান আকুইটি চার্ট দিয়ে মাপা হিসাবে সাধারণ বা সংশোধন-স্বাভাবিক দৃষ্টি ছিল। যারা বেশি ধূমপান করেন তারা বিভিন্ন রঙের শেডের মধ্যে পার্থক্য করার ক্ষমতা হ্রাস পেয়েছে। সেক্ষেত্রেও দৃষ্টিশক্তি হারানোর আশঙ্কা আছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। ৫-১০ বছর বা তার বেশি সময় ধরে যারা ধূমপান করছেন তাদের চোখের স্নায়ুর ক্ষতি হতে পারে। সেক্ষেত্রে অন্ধত্ব অস্বাভাবিক কিছু নয়।