মোবাইল ভাল রাখতে মেনে চলুন কিছু নিয়ম

মঙ্গলবার, অক্টোবর ২২, ২০১৯

ঢাকা : বলা হয়, পৃথিবীকে হাতের মুঠোয় নিয়ে এসেছে প্রযুক্তি। তার মধ্যে মোবাইল অন্যতম। দিন দিন নতুন প্রযুক্তি সংযুক্ত হচ্ছে এই মোবাইলে। ফেসবুক, ইনস্টাগ্রামে ছবি আপলোড ছাড়াও ফোনের ব্যবহার কিন্তু বিস্তৃত। বিশেষ করে ব্যবসা-বাণিজ্য, অফিস-আদালতের নানা জরুরি কাজ কম্পিউটারের বদলে মোবাইলের মাধ্যমে করা হয়। তাই এই জরুরি জিনিসটির যত্নও কিন্তু সে রকমই হওয়া উচিত। যাতে আপনাকে দীর্ঘদিন সার্ভিস দিয়ে যেতে পারে।

কিন্তু মোবাইলের যত্ন নিতে গিয়ে অনেকে পছন্দসই কভার এবং ফোনের উপরে গ্লাস লাগিয়ে এই কর্মটি শেষ করেন। এগুলো ছাড়া আরও নানা কারণে ফোনের ক্ষতি হতে পারে। তাই কী ভাবে যত্ন নিলে দীর্ঘ দিন ভাল থাকবে আপনার জরুরি মাধ্যম মোবাইল ফোনটি তা জানা প্রয়োজন। এবার তা জেনে নিন-

* মোবাইল কেনার পরে প্রথম কাজ হবে ফোনে ভাল মানের গ্লাস স্ক্রিন গার্ড ও ফোন কেস লাগানো। এতে স্ক্রিনের ক্ষতি হবে না। হঠাৎ হাত থেকে পড়ে গেলেও ভেঙে যাওয়ার সম্ভাবনা কম থাকবে।

* ফুল চার্জ অর্থাৎ ১০০ ভাগ হওয়ার আগে ফোন ব্যবহার করবেন না। তাতে ফোনের ব্যাটারির কার্য ক্ষমতা যেমন বাড়বে, তেমনি বাইরে যত খুশি ব্যবহারও করতে পারবেন।

* তাড়াতাড়ি কিনে ফেলুন একটা রাবারের ফোন হোল্ডার। এতে ফোন সহজে আপনার গ্রিপ থেকে আলগা হয়ে যাবে না।

* ফোনে ডাউনলোড করুন অ্যান্টি থেফট সফটওয়্যার। ফোন হারিয়ে গেলে বা চুরি হয়ে গেলে খুঁজে পেতে সাহায্য করবে এই সফটওয়্যার।

* সঙ্গে রাখুন নরম কাপড়। চেষ্টা করুন সব সময় ফোন শুকনা ও পরিস্কার রাখতে। এতে ফোনের ডিভাইসগুলো দীর্ঘদিন সচল থাকবে।

* ভিজে গেলে তাড়াতাড়ি ব্যাটারি খুলে বাতাসে শুকিয়ে নিন। অথবা ফোনের ব্যাটারি খুলে রোদেও শুকিয়ে নিতে পারেন।

* যতই ছবি তুলুন, চেষ্টা করুন কম্পিউটার অথবা অন্য কোথাও ছবি স্থানান্তরিত করার। তাতে ফোনের মেমোরিতে চাপ কম পড়বে এবং ফোন কাজ করবে আরও দ্রুত।

* যদি সেলফিস্টিক ব্যবহার করতে চান, তবে গ্রিপ নিয়ে সতর্ক থাকুন। আলগা হলেই ফোন পড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।