স্বামীর মঙ্গল কামনায় শ্রাবন্তীর ব্রত পালন

শুক্রবার, অক্টোবর ১৮, ২০১৯

বিনোদন ডেস্ক : রোশন সিংয়ের সঙ্গে বিয়ের পর প্রথমবার কারবা চৌথ পালন করলেন অভিনেত্রী শ্রাবন্তী চট্টোপাধ্যায়। বৃহস্পতিবার নিয়ম মেনেই করবা চৌথের ব্রত পালন করেছেন শ্রাবন্তী। স্বামী রোশনের মঙ্গল কামনায় প্রথমবার করবা চৌথের ব্রত পালনের ছবিও সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন অভিনেত্রী। যেখানে স্বামীর সঙ্গে কারবা চৌথ সেলিব্রেট করতে দেখা গেছে শ্রাবন্তীকে।

সাধারণত অবাঙালি হিন্দু মহিলাদেরই এই ব্রত পালন করতে দেখা যায়। কিন্তু টলি নায়িকা শ্রাবন্তীর স্বামী রোশন সিং যেহেতু পঞ্জাবি, তাই অভিনেত্রীও এবছর স্বামীর কল্যাণে কারবা চৌথের ব্রত পালন করেছেন।

কারবা চৌথ কী? কার্তিক মাসের প্রথম পূর্ণিমার পর কৃষ্ণপক্ষের চতুর্থী তিথিতে ভারতীয় স্ত্রীরা কারবা চৌথের ব্রত পালন করে থাকেন। একসময় যুদ্ধ করতে যাওয়া স্বামীদের মঙ্গলকামনায় এই ব্রত পালন করতেন স্ত্রীরা। পরবর্তীকালে সমস্ত স্ত্রীরাই এই কারবা চৌথের ব্রত পালন করা শুরু করেন। আর এভাবেই সার্বিকভাবে এই কারবা চৌথের ব্রত সকলের মধ্যে ছড়িয়ে পড়ে।

করবা শব্দের অর্থ কড়াই, আর চৌথ শব্দের অর্থ চতুর্থী তিথি। আর এই দুই শব্দ মিলেই এসেছে করবা চৌথ শব্দটা। করবা চৌথের দিন নতুন কড়াই, চুরি, শাড়ি গয়না কেনেন স্ত্রীরা। এই ব্রত পালনকারীরা সাধারণত সূ্র্যদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কিছু খান না। সন্ধ্যায় নতুন শাড়ি, গয়না, মেহেন্দিতে সেজে পুরোহিতের পাঠ করা কারবা চৌথের ব্রত শোনেন মহিলারা।

তারপর চালুনি দিয়ে চতুর্থী তিথির চাঁদ দেখে তবেই স্বামীর হাতে পানি পান করেন ব্রত পালনকারী স্ত্রীরা। এভাবেই দীর্ঘদিন ধরে পালিত হয়ে আসছে কারবা চৌথের ব্রত। সূত্র: জি-নিউজ