শিশুদেরও হতে পারে উচ্চ রক্তচাপ

বৃহস্পতিবার, অক্টোবর ১৭, ২০১৯

স্বাস্থ্য ডেস্ক : অনেকেই মনে করেন উচ্চ রক্তচাপ শুধু বড়দেরই হয়। এর প্রবণতা বয়স বাড়ার সাথে সম্পর্কযুক্ত। তবে একদমই সেটা নয়। শিশুদের মধ্যেও এই ধরনের সমস্যা দেখা দিতে পারে।

শিশু যদি স্থূলকায় হয়, ফলমুল ও শাকসবজি এড়িয়ে চলে এবং মাঠে খেলাধুলার থেকে কম্পিউটার গেমসে বেশি অভ্যস্ত হয়, তবে অভিভাবকদের সতর্কতা প্রয়োজনীয়। কারণ এই ধরনের শিশুরাই উচ্চ রক্তচাপের শিকার হতে পারে।

প্রায় ১০ হাজার শিশুর উপর এক গবেষণা চালিয়ে অল ইন্ডিয়া ইন্সটিটিউট অব মেডিকেল সায়েন্স এই তথ্য প্রকাশ করেছে। এই গবেষণায় দেখা গেছে শিশুদ্র মধ্যে ৩ থেকে ৪ শতাংশ এই রোগের শিকার। আক্রান্ত শিশুদের মধ্যে পাঁচ বছর বয়সী শিশুরাও রয়েছে।

ইন্ডিয়ান জার্নাল এফ এন্ডোক্রাইনোলজি অ্যান্ড মেটাবলিজমের এক প্রকাশনায় এই প্রতিবেদন প্রকাশিত হয়। মুখ্য গবেষক উমেশ কপিল জানিয়েছেন, উচ্চ রক্তচাপে আক্রান্ত শিশুদের প্রায় ৭০ শতাংশই শিশুই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাদের উচ্চরক্তচাপের মাত্রাও বৃদ্ধি পাবে।

এটি এড়িয়ে জন্য তাদের পরিমিত খাবার খেতে হবে এবং নিয়মিত শরীরচর্চার সঙ্গে যুক্ত থাকতে হবে। বর্তমানে শিশুরা দীর্ঘক্ষণ একই জায়গায় বসে সময় কাটায় ফলে এই ধরনের রোগের প্রকোপ বাড়ছে। এছাড়াও অতিরিক্ত মাত্রায় নুনসমৃদ্ধ জাঙ্ক ফুডও উচ্চ রক্তচাপের জন্য দায়ী।