ল্যাপটপ কোলে নিয়ে কাজ করলে হারাতে পারেন পুরুষত্ব

বুধবার, অক্টোবর ১৬, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক : প্রযুক্তির কল্যানে আমাদের অনেক কাজ সহজ হলেও বেশ কিছু ক্ষেত্রে সৃষ্টি হয়েছে জটিলতার। প্রযুক্তির উন্নতির ধারাবাহিকতায় ল্যাপটপের আগমন। আরামে শুয়ে-বসে কাজ করার জন্য ল্যাপটপ অনেকেরই পছন্দ। ইংরেজি শব্দ ‘ল্যাপ’ এর অর্থ হলো কোল। সেখান থেকেই ল্যাপটপ শব্দের উৎপত্তি।

কিন্তু এটা পুরুষের জন্য হতে পারে মহা বিপদের কারণ। ক্রমাগত ল্যাপটপ কোলের উপর নিয়ে কাজ করলে একজন পুরুষ হারাতে পারেন বাবা হওয়ার ক্ষমতা। হারাতে পারেন তার মূল্যবান পুরুষত্ব। তবে নারীরা এ ক্ষেত্রে মুক্ত, তারা ল্যাপটপ কোলে নিয়ে কাজ করলেও কোন সমস্যায় পড়বেনা।

সম্প্রতি এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে। যেখানে বলা হয়েছে- ল্যাপটপ ব্যবহারের সময় এর নিচের অংশ থেকে তাপ নির্গত হয়। সেই তাপেই ভীষণভাবে ক্ষতিগ্রস্ত হয় শুক্রাণু। ল্যাপটপ কোলে নিয়ে কাজ করার ফলে ল্যাপটপ থেকে নির্গত তাপ বাইরে বেরতে পারে না। ঠিক কতক্ষণ ল্যাপটপ কোলে নিয়ে কাজ করা বিপজ্জনক নির্দিষ্ট করে বলে দেয়া সম্ভব নয়। কারণ একেক কোম্পানির ল্যাপটপ থেকে নির্গত তাপের পরিমাণ একেকরকম।

জানা গেছে, দৈনিক মোটামুটি এক ঘণ্টার বেশি ল্যাপটপ কোলে নিয়ে কাজ করলেই বিপদের সম্ভাবনা রয়েছে। তাই গবেষক দলের পক্ষ থেকে পুরুষদের সাবধানে ল্যাপটপ ব্যবহার করতে বলা হয়েছে। গবেষক দলের পরামর্শ ল্যাপটপের জন্য ছোট টেবিল বা ডেস্ক ব্যবহার করা।

এছাড়া টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে জানানো হয়েছে, কোলের ওপর ল্যাপটপ রাখলে ‘ল্যাপটপ থাই ডিসঅর্ডার’ নামে ত্বকের সমস্যা তৈরি হয়। সাধারণত তরুণরা দীর্ঘক্ষণ কোলের ওপর ল্যাপটপ রেখে ব্যবহার করে। এতে প্রাথমিক অবস্থায় তাদের উরুতে হালকা দাগ দেখা যায় যা পরবর্তীতে গাড় কালো হয়ে ত্বকে সমস্যা তৈরি করে।