যুক্তরাষ্ট্রকে চীনা প্রেসিডেন্টের হুমকি

মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : হংকংয়ে চলমান দ্বন্দ্বের জের ধরে চীনকে ভাঙার চেষ্টা করলে যুক্তরাষ্ট্রের হাড়গোড় ভেঙে গুড়িয়ে দেয়া হবে বলে হুমকি দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি জিন পিং।

যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে শি বলেন, হংকং নিয়ে বেশি বাড়াবাড়ি করলে পরিণতি হবে ভয়াবহ। নেপাল সফরে বিপুল অংকের অর্থ সহায়তা ঘোষণার সময় হংকং-এর চলমান ইস্যু নিয়ে তিনি এ কথা বলেন। তবে শি-এর এমন হুমকির মধ্যেই হংকংয়ে বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর সঙ্গে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। জ্বালাও-পোড়াওয়ের দায়ে আটক করা হয়েছে বেশ কয়েকজনকে।

হংকং-এ চলমান আন্দোলনের অংশ হিসেবে রোববারও গুরুত্বপূর্ণ সরকারি-বেসরকারি স্থাপনায় ব্যাপক তাণ্ডব চালায় হংকং-এর গণতন্ত্রপন্থি বিক্ষোভকারীরা। অনেক জায়গায় লুটপাটেরও খবর পাওয়া যায়। কিছু কালো মুখোশধারী রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি করলে তাদের বাধা দেয় নিরাপত্তা বাহিনী। এক পর্যায়ে ক্ষুব্ধ বিক্ষোভকারীরা পুলিশের দিকে ঢিল ছুড়লে পরিস্থিতি উত্তপ্ত হয়ে পড়ে। দুপক্ষের ধাওয়া পাল্টা ধাওয়ায় পরিণত হয় রণক্ষেত্রে। এঘটনায় বেশ কয়েকজনকে আটক করা হয়।

তবে দীর্ঘদিন ধরে চলা চীনবিরোধী আন্দোলনে বিপাকে পড়েছেন পর্যটকরা। তারা বলছেন, জ্বালাও পোড়াও কর্মসূচির কারণে শহরের যান চলাচল, দোকান পাট ও ব্যবসায় প্রতিষ্ঠান বন্ধ থাকায় প্রায় সময়ই দুর্ভোগে পড়তে হচ্ছে। আসছেনা নতুন পর্যটক। যারা আছেন তারাও দ্রুত হংকং ত্যাগ করছেন এতে হুমকির পড়ছে চীনের অর্থনীতিও।