ভারতের জালে বাংলাদেশের গোল

মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯

স্পোর্টস ডেস্ক: কলকাতার সল্টলেকের যুব ভারতীয় ক্রীড়াঙ্গনে শুরু হয়েছে বাংলাদেশ-ভারত ফুটবল লড়াই। এশিয়ার অন্যতম বড় ও দর্শণীয় এ স্টেডিয়ামে ৩৪ বছর পর শুরু হয়েছে প্রতিবেশী এই দুই দেশের লড়াই।

ম্যাচের শুরুতেই এগিয়ে যেতে পারতো বাংলাদেশ। কিন্তু রেফারির ভুল সিদ্ধান্তে পেনাল্টি বঞ্চিত হয় জেমি ডে’র শিষ্যরা। এরপর দুই দলের লড়াই ছিল সমানে সমান। প্রথমার্ধ শেষে ভারতের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে আছে বাংলাদেশ।

ম্যাচের শুরু থেকেই লড়াকু চেহারা দেখা গেছে বাংলাদেশের। দুর্দান্ত খেলেছেন লাল সবুজের ডিফেন্ডাররা। গোলরক্ষক আশরাফুল ইসলাম রানাও বেশ কয়েকটি সেভ করেন। ম্যাচের ৩৪ মিনিটে তো ভারতের ডানদিক থেকে নেয়া শট এক হাতে বারের ওপর দিয়ে বাইরে পাঠিয়ে দেন রানা, যেটি চোখের পলকে গোল হয়ে যেতে পারতো।

ম্যাচের ৪২ মিনিটে সল্টলেক স্টেডিয়ামকে স্তব্ধ করে দেয় বাংলাদেশ। অধিনায়ক জামাল ভূঁইয়ার দুর্দান্ত এক ফ্রি কিক বক্সের মধ্যে পেয়ে হেডে গোল দেন সাদ। ১-০ গোলে এগিয়ে যায় বাংলাদেশ।

নিজেদের মাঠে কাতারের বিপক্ষে অসাধারণ পারফরম্যান্সের ধারাবাহিকতাকে ভারতের বিপক্ষে ম্যাচেও টেনে নিয়ে যেতে চায় জেমি ডে’র শিষ্যরা।

বাংলাদেশ-ভারত চিরপ্রতিদ্বন্দ্বী হলেও পরিসংখ্যান কিন্তু ভারতেরই পক্ষে। আগের ২৪ ম্যাচের লড়াইয়ে বাংলাদেশের জয় মাত্র তিনটিতে। হেরেছে ১১টি। ড্র হয়েছে ১০ ম্যাচে। বাংলাদেশের সবশেষ জেতার রেকর্ডও অনেক আগের। ২০০৩ সালে ঢাকার সাফ ফুটবলে জয় পেয়েছিল বাংলাদেশ। দুই দলের সবশেষ লড়াইটি নিষ্পত্তি হয়েছে ড্রয়ে।

এই ম্যাচ জিতলে বাংলাদেশের ফুটবলে নতুন জাগরণ হবে, সেটা মনে করিয়ে দিলেন বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া, ‘যদি আমরা এই ম্যাচ জিততে পারি তাহলে আমাদের ফুটবলে কিছু পরিবর্তন আসবে। দেশের ফুটবলের উন্নতিতে এই ম্যাচটি আমাদের জন্য বড় সুযোগ হবে।