প্রতিদিন আমাদের কতটুকু পানি পান করা উচিত?

সোমবার, অক্টোবর ১৪, ২০১৯

ফিচার ডেস্ক: আমাদের শরীরের প্রায় তিন ভাগের দুই ভাগই পানি। সুস্থভাবে বেঁচে থাকতে তাই পানি পানের বিকল্প নেই। শরীরের অভ্যন্তরীণ তাপমাত্রা নিয়ন্ত্রণ, দূষিত পদার্থ দূর করা, খাদ্য পরিপাক, অস্থিসন্ধি পিচ্ছিল রাখা ও দেহের গুরুত্বপূর্ণ অঙ্গপ্রত্যঙ্গ সচল রাখতে পানির ভূমিকা অত্যাবশ্যক। এ নিয়ে কোনো সন্দেহ নেই যে, পানি সুস্থ জীবনের জন্য একটি আবশ্যকীয় উপাদান। কিন্তু সুস্থ জীবনযাপনে একজন মানুষের প্রতিদিন কতটুকু পানি পান করা উচিত? প্রশ্নটি সহজ হলেও এর সহজ কোনো উত্তর নেই।

বিষয়টি নিয়ে বছরের পর বছর ধরে গবেষণা পরিচালিত হয়ে আসছে এবং বিভিন্ন সময় বিভিন্ন উত্তর এসেছে। তবে আপনার পানির চাহিদা আপনার স্বাস্থ্য, আপনি কতটা সক্রিয়, আপনি কোন পরিবেশে বসবাস করেন ইত্যাদির ওপর নির্ভর করে। তাই সবার জন্য একক কোনো ফর্মুলা নেই। তবে আপনার শরীরে তরলের চাহিদা সম্পর্কে জেনে নিলে, আপনার কতটুকু পানি পান করা উচিত, তা নিজেই অনুমান করতে পারবেন।

পানি আমাদের শরীরের প্রধান রাসায়নিক উপাদান এবং শরীরের ওজনের ৬০ শতাংশই পানি। আপনার শরীর বেঁচে থাকার জন্য পানির ওপর নির্ভর করে। শরীরের প্রতিটি কোষ, টিস্যু ও অঙ্গপ্রত্যঙ্গ সঠিকভাবে কাজ করতে পানির প্রয়োজন। যেমন পানি প্রস্রাব, ঘাম ও অন্ত্রের বর্জ্যের মাধ্যমে শরীরের তাপমাত্রা স্বাভাবিক রাখে, অস্থিসন্ধিগুলো ঠিক রাখে ও সংবেদনশীল টিস্যু রক্ষা করে। শরীরে পানির অভাবে ডিহাইড্রেশন তৈরি হয়। এটা এমন একটি পরিস্থিতি, যখন শরীর স্বাভাবিক ক্রিয়াকলাপে পর্যাপ্ত পানি পায় না। হালকা ধরনের ডিহাইড্রেশনও আপনার শক্তি নিষ্কাশন করে আপনাকে ক্লান্ত করে তুলতে পারে।

প্রতিদিন আপনি শ্বাস, প্রস্রাব ও অন্ত্রের কাজের মধ্য দিয়ে শরীর থেকে পানি হারান। তাই শরীরের সঠিকভাবে কাজ করার জন্য অবশ্যই আপনাকে পানি এবং পানীয়যুক্ত খাবার গ্রহণের মাধ্যমে পানি সরবরাহ করতে হবে।

নাতিশীতোষ্ণ জলবায়ুতে বসবাসকারী প্রাপ্ত বয়স্কদের গড়ে কতটুকু পানি পানের প্রয়োজন? ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড মেডিসিন পর্যাপ্ত তরল গ্রহণের একটি হিসাব দিয়েছে। স্বাভাবিক আবহাওয়ায় প্রতিদিন একজন পুরুষের ৩ দশমিক ৭ লিটার এবং একজন নারীর ২ দশমিক ৭ লিটার পানি পানের প্রয়োজন। এ হিসাবের মধ্যে পানি, অন্যান্য পানীয় ও তরল খাবার অন্তর্ভুক্ত। শরীরের দৈনিক তরল গ্রহণের প্রায় ২০ শতাংশ আসে সাধারণ খাবার এবং বাকি ৮০ শতাংশ বিভিন্ন পানীয় থেকে।

বেশির ভাগ সুস্থ মানুষ যখন তৃষ্ণার্ত বোধ করে, তখন অন্যান্য তরল পান করে হাইড্রেটেড থাকতে পারেন। কিছু মানুষের দিনে আট গ্লাস পানি পান যথেষ্ট হতে পারে। তবে কিছু মানুষের আবার এর চেয়ে বেশিও প্রয়োজন হতে পারে। এটি পরিবেশ, ব্যায়াম, স্বাস্থ্য, গর্ভাবস্থা ও বুকের দুধ খাওয়ানো ইত্যাদির ওপর নির্ভর করে কম-বেশি হয়ে থাকে।

পরিশেষে বলা যায়, নিজের শরীরের সঙ্গে এ বিষয়গুলো মিলিয়ে পানি পান করলে আপনি শরীরের পানির ঘাটতি মেটাতে পারবেন।

সূত্র: মায়োক্লিনিক