অর্থনীতিতে নোবেল পেলেন এক বাঙালিসহ ৩ জন

সোমবার, অক্টোবর ১৪, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : এবার এক ভারতীয়সহ যৌথভাবে তিনজন অর্থনীতিতে নোবেল পেয়েছেন। তারা হলেন- ভারতীয় বংশোদ্ভূত মার্কিন অর্থনীতিবিদ অভিজিৎ ব্যানার্জি এবং অ্যাস্থার ডাফলো ও মাইকেল ক্রেমার।

স্থানীয় সময় সোমবার (১৪) দুপুরে সুইডেনের রাজধানী অসলোর র‌য়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এবারের বিজয়ীদের নাম ঘোষণা করে।

দারিদ্র বিমোচনের বিবিধ পদ্ধতি নিয়ে গবেষণার মাধ্যমে অর্থনীতিতে ভূমিকা রাখায় তাদেরকে এই পুরস্কার প্রদান করা হচ্ছে। অভিজিৎ ব্যানার্জি অপর নোবেল বিজয়ী অ্যাস্থার ডাফলোর স্বামী।

অভিজিৎ ব্যানার্জি একজন বাঙালি। এর আগে প্রথম বাঙালি অর্থনীতিবিদ হিসেবে নোবেল পুরস্কার পেয়েছিলেন অমর্ত্য সেন। এবার দ্বিতীয় বাঙালি হিসেবে এই স্বীকৃতি পাচ্ছেন অভিজিৎ।

আর নোবেল বিজয়ী হিসেবে চতুর্থ বাঙালি অভিজিৎ ব্যানার্জি। প্রথম বাঙালি হিসেবে ১৯১৩ সালে কাব্যগ্রন্থ গীতাঞ্জলির জন্য রবীন্দ্রনাথ ঠাকুর সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন। এরপর ১৯৯৮ সালে অর্থনীতিতে নোবেল পুরস্কার অর্জন করেন অর্থনীতিবিদ ও দার্শনিক অমর্ত্য সেন। আর ২০০৬ সালে শান্তিতে নোবেল পুরস্কার পান গ্রামীণ ব্যাংকের প্রতিষ্ঠাতা ও বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

এর আগে শুক্রবার (১১ অক্টোবর) চলতি বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন ইথিওপিয়ার প্রধানমন্ত্রী আবি আহমেদ আলী। ৪৩ বছর বয়সী এই প্রধানমন্ত্রী প্রতিবেশি ইরিত্রিয়ার সঙ্গে সংঘাতের অবসান ঘটনোর বিশেষ অবদান রাখায় ‘শান্তিতে নোবেল পুরস্কারে’ ভূষিত হয়েছেন।

এছাড়াও গত বৃহস্পতিবার (১০ অক্টোবর) অস্ট্রিয়ার লেখক পিটার হান্ড। ভাষার সৌকর্য এবং মানবিক অভিজ্ঞতার প্রান্তিক ও সুনির্দিষ্টতা উন্মোচনের ক্ষেত্রে পিটার হান্ডকে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। একই সাথে স্থগিত রাখা গত বছরের (২০১৮) জন্য পুরস্কারজয়ীর নাম এবার ঘোষণা দেয়া হয়েছে। ২০১৮ সালের নোবেল পেয়েছেন পোল্যান্ডের লেখক ওলগা তোকার্তুক।

গত ৯ অক্টোবর রিচার্জেবল ব্যাটারি হিসেবে লিথিয়াম আয়ন ব্যাটারি তৈরি করে রসায়নে নোবেল পুরস্কার পান রসায়নবিদ জন বি গুডনাফ, রসায়নবিদ এম স্ট্যানলি হুইটিংহ্যাম ও আকিরা ইয়ুশিনো।

গত ৮ অক্টোবর মহাকাশ নিয়ে গবেষণায় অবদান রাখায় পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার পান জেমস পিবলস, মাইকেল মেয়র এবং দিদিয়ের কুলোজ।

গত ৭ অক্টোবর প্রাণিকোষ কীভাবে অক্সিজেনের পর্যাপ্তি বোঝে এবং সে অনুযায়ী ব্যবস্থা নেয়- এমন বিষয়ে গবেষণা করে চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছেন উইলিয়াম কাইলিন জুনিয়র, স্যার পিটার র‌্যাটক্লিফ ও গ্রেগ সেমেনজা।