বুয়েটে রাজনীতি নিষিদ্ধ, ১৯ আসামি বহিষ্কার

শুক্রবার, অক্টোবর ১১, ২০১৯

ঢাকা : ভারতের সঙ্গে চুক্তির বিরোধিতা করে স্ট্যাটাস দেয়ায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ছাত্র আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনার প্রেক্ষিতে বুয়েটে সকল ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিংও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে বৈঠক শেষে উপাচার্য (ভিসি) প্রফেসর ড. সাইফুল ইসলাম এ ঘোষণা দেন। শুক্রবার (১১ অক্টোবর) বিকাল সাড়ে ৫টায় শিক্ষার্থীদের সঙ্গে বৈঠকে এ ঘোষণা দেন। বুয়েটের কেন্দ্রীয় অডিটোরিয়ামে বৈঠকটি অনুষ্ঠিত হচ্ছে।

বৈঠকে আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িত ১৯ শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে সাময়িক বহিষ্কারের ঘোষণা দেন ভিসি প্রফেসর ড. সাইফুল ইসলাম।

বিকেলে মধ্যে উপাচার্যকে শিক্ষার্থীদের সঙ্গে দেখা করতে হবে এবং তাদরে ১০ দফা দাবি মেনে নিতে হবে। নাহলে বুয়েটের সব ভবনে তালা ঝুলিয়ে দেয়া হবে- আন্দোলনরত শিক্ষার্থীদের এমন হুঁশিয়ারির প্রেক্ষিতে তাদের সাথে বৈঠকে বসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম।

বিকেল ৫টা ২২ মিনিটে উপাচার্য অডিটোরিয়ামে প্রবেশ করেন। ভিসি, ডিএসডব্লিউ পরিচালকসহ সাতজন মঞ্চে বসেছেন। শিক্ষক সমিতির সভাপতি ও বিভিন্ন অনুষদের ডিনরা বৈঠকে উপস্থিত রয়েছেন।

এর আগে বৈঠকে অংশ নিতে শিক্ষার্থীরা প্রবেশেপত্র দেখিয়ে সারিবদ্ধভাবে অডিটোরিয়ামে প্রবেশ করেন। অডিটোরিয়ামে প্রবেশের জন্য সাংবাদিকদের প্রেস কার্ড দেন শিক্ষার্থীরা।