‘আমার নদী ফিরিয়ে দে, নইলে গদি ছেড়ে দে’ মিছিল-স্লোগানে মুখরিত ক্যাম্পাস

বৃহস্পতিবার, অক্টোবর ১০, ২০১৯

ঢাকা : স্বাধীন মতপ্রকাশের কারণে বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মেধাবী শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যার প্রতিবাদ ও বিচারের দাবিতে বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ মিছিল করেছেন সাধারণ শিক্ষার্থীরা। ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) ভিপি নুরুল হক নুরুর নেতৃত্বে সাধারণ শিক্ষার্থীরা এই বিক্ষোভ মিছিল বের করেন।

বিক্ষোভ মিছিলটি ঢাকা বিশ্ববিদ্যালযের রাজু ভাস্কর্যের সামনে থেকে বের হয়ে শাহাবাগ মোড় হয়ে মৎস্য ভবন ও হাইকোর্ট মোড় ঘুরে আবারো রাজু ভাস্কর্যে ফিরে আসে। মিছিলে সাধারণ শিক্ষার্থীদের পাশাপাশি বাংলাদেশ ছাত্রফেডারেশনসহ বাম ছাত্রসংগঠনের নেতাকর্মীরা উপস্থিত আছেন।

মিছিলে শিক্ষার্থীদেরকে ভারতের সাথে স্বাক্ষরিত বিভিন্ন চুক্তির বিরুদ্ধে ও ছাত্রলীগের নেতাকর্মীদের হাতে নিহত বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদের হত্যাকারীদের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায়। মিছিলে তারা ‘আমার নদী ফিরিয়ে দে, নইলে গদি ছেড়ে দে’; ‘দিল্লি না ঢাকা!, ঢাকা ঢাকা!’ ; ‘খুন হয়েছে আমার ভাই, খুনি তোদের রক্ষা নেই’; ‘দেশবিরোধী চুক্তি, মানি না মানবো না’; ‘বুয়েট তোমার ভয় নাই, আমরা আছি লাখো ভাই’; ‘আর নয় প্রতিরোধ, এবার হবে প্রতিশোধ’; ‘দালালী না রাজপথ, রাজপথ রাজপথ’; ‘হই হই রই রই ছাত্রলীগ গেলি কই?’; ‘আমার ভাই আবরার আর কত লাশ চাই’; ‘আমার ভাই মরলো কেনো, প্রশাসন জবাব চাই’ প্রভৃতি স্লোগান দেন।