সাভারে বুদ্ধি প্রতিবন্ধীর জন্য বাড়ি বরাদ্দ দিলেন ত্রাণ প্রতিমন্ত্রী

বুধবার, অক্টোবর ৯, ২০১৯

জাহিন সিংহ, সাভার থেকে : চাইলেন সামান্য একটু আশ্রয়। পেলেন একটি বাড়ি! সাভারের বুদ্ধি প্রতিবন্ধী আনিসের সহায়তায় এভাবেই এগিয়ে এলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান এমপি।

বুধবার কর্মব্যস্ততা শেষে সাভারের থানা রোডের একটি স্যালুনে প্রতিমন্ত্রী গেছেল চুল কাটাতে। বের হবেন, সে সময় এক বুদ্ধি প্রতিবন্ধী অস্পষ্ট স্বরে কিছু একটি বলতে চাইলেন প্রতিমন্ত্রীকে। নিরাপত্তার খাতিরে তার গ্যানম্যান এগিয়ে যেতেই প্রতিমন্ত্রী তাকে নিবৃত্ত করে নিজেই এগিয়ে গেলেন ওই বাক প্রতিবন্ধীর দিকে।

অস্পষ্ট স্বরে তিনি যা বললেন, চোখের ভাষায় ততক্ষণে তা বুঝে নিয়েছেন প্রতিমন্ত্রী। নিজের ব্যক্তিগত সহকারী (পিও) সুজনকে বললেন, দ্রুত এই বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তিটির পরিচয় সনাক্ত করতে। সুজন তাক্ষণিক পরিচয় বের করে প্রতিমন্ত্রীকে জানালেন বুদ্ধি প্রতিবন্ধী ব্যক্তির নাম আনিস (৩০)। সে গৃহহীন। দিনে রাতে থাকে সাভার বাজার বাসষ্ট্যান্ডের ওভারব্রীজে। কেউ সাহায্য সহযোগিতা করলে কিছু খায়, না পেলে উপোষ করে থাকে সারাদিন। আনিস বাড্ডা ভাটপাড়ার দক্ষিণ কাঞ্চনপুরের মৃত ভোলা ব্যাপারীর ছেলে।

এরপর প্রতিমন্ত্রী ডা.এনামুর রহমান সরাসরি ফোন করলেন সাভার উপজেলা প্রকল্প বাস্তায়ন কর্মকর্তা (পিআইও) ইকরামুল হককে। নির্দেশ দিলেন একটি ঘর বরাদ্দ দেবার জন্য। একটু খানি আয় চেয়ে যে আনিস প্রতিমন্ত্রীর কাছে অস্ফুট স্বরে কিছু একটি বলতে চেয়েছিলেন সে আড়াই লাখ টাকার দুর্যোগ সহনীয় বাড়ির বরাদ্দের ঘোষণা শুনে রীতিমতো হতবিহব্বল সে।