‘২০৪১ সালের মধ্যে বড় অর্থনীতির দেশ হবে বাংলাদেশ’

রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৯

ঢাকা : সরকারের চলতি মেয়াদেই জিডিপির প্রবৃদ্ধি ডাবল ডিজিটে উন্নীত হবে বলে আশা প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। বাংলাদেশ এখন বিনিয়োগের উত্তম জায়গা উল্লেখ করে সরাসরি বিদেশি বিনিয়োগের আহ্বান জানান তিনি।

রোববার রাজধানীর শেরে বাংলা নগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) দুই দিনব্যাপী এ কনফারেন্সের আয়োজন করে। ২ দিনের এই কর্মসূচির উদ্বোধন করেন অর্থমন্ত্রী।

অর্থমন্ত্রী বলেন, ২০৪১ সালের মধ্যে বড় অর্থনীতির দেশ হবে বাংলাদেশ। এসময় তিনি দেশের বিনিয়োগ ও বানিজ্য সম্ভাবনা তুলে ধরেন। পদ্মাসেতু চালুর পর সেখান থেকে জিডিপিতে এক শতাংশ যুক্ত হবে বলেও জানান আ হ ম মুস্তফা কামাল।

প্রযুক্তির প্রসারিত হয়েছে। এ কারণে ব্যাংক হিসাব থেকে শুরু করে সব দাফতরিক কাজ সম্পন্ন হচ্ছে ইন্টারনেটে। এই পদ্ধতি বিস্তৃতি হচ্ছে বিশ্বময়। ডিজিটাল যোগাযোগে পিছিয়ে নেই বাংলাদেশও।

অর্থনৈতিক যোগাযোগ নিরাপদ ও সহজ করতে, এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক-এডিবি চালু করেছে ব্লকচেইন প্রযুক্তি। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বুনিয়াদি প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনীতে সাশ্রয়ী ও নিরাপদ এই প্রযুক্তির নানা দিক তুলে ধরেন সংস্থাটির বাংলাদেশ প্রতিনিধি।

বাণিজ্যিক লেনদেনে এই প্রযুক্তি বিশেষ ভুমিকা রাখবে বলে মনে করেন প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজসম্পদ উপদেষ্টা ড. তৌফিক ই এলাহী চৌধুরী।