সূচক বাড়লেও কমেছে বেশিরভাগ শেয়ার দর

রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৯

ঢাকা : সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। তবে ৩০ মিনিট পর উত্থানের মাত্র কিছুটা হ্রাস পায়।

রোববার লেনদেন শেষে সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন কমেছে ২৭ কোটি ৬১ লাখ ৯২ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৯৭৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৯৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৫টির, কমেছে ১৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮৪ কোটি ১২ লাখ ৩ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৯৬৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৪৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৬৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪১১ কোটি ৭৩ লাখ ৯৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৭ কোটি ৬১ লাখ ৯২ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ১৭৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪২টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০১টির, কমেছে ১১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২০ কোটি ২০ লাখ ৮২ হাজার টাকা।