ভারী বর্ষণে ভারতে ৭৩ জনের মৃত্যু

রবিবার, সেপ্টেম্বর ২৯, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : চলতি বছর ভারতের বিভিন্ন রাজ্যে বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি ও প্রাণহানি হয়েছে। তার প্রভাব কাটতে না কাটতেই এবার উত্তর প্রদেশে টানা চারদিন ধরে ভারী বর্ষণে ৭৩ জনের প্রাণহানি ঘটেছে। আবহাওয়া অফিস জানিয়েছে উত্তর প্রদেশের বিভিন্ন স্থানে চলতি সপ্তাহে বৃষ্টিপাত অব্যাহত থাকবে।

প্রদেশটির পূর্বাঞ্চলীয় বিভিন্ন জেলায় রেড অ্যালার্ট জারি করেছে আবহাওয়া দফতর। এসব এলাকায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হতে পারে বলে সতর্ক করা হয়েছে। শনিবার (২৮ সেপ্টেম্বর) প্রদেশটির পরাগরাজে ১০২ দশমিক ২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। অপরদিকে বারানসিতে বৃষ্টিপাতের পরিমাণ ছিল ৮৪ দশমিক ২ মিলিমিটার। বছরের এই সময় যে পরিমাণ বৃষ্টি হওয়ার কথা তার চেয়ে অনেক বেশি বৃষ্টি হচ্ছে সেখানে।

শুধুমাত্র শনিবার (২৮ সেপ্টেম্বর) উত্তর প্রদেশের বিভিন্ন স্থানে ২৬ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এছাড়া বৃহস্পতি (২৬ সেপ্টেম্বর) ও শুক্রবার (২৭ সেপ্টেম্বর) রাজ্যের বিভিন্ন স্থানে বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বিভিন্ন দুর্ঘটনায় ৪৭ জনের মৃত্যু হয়েছে। ভারী বৃষ্টিপাতের কারণে লক্ষ্ণৌও, আমেঠি, হারদই এবং বিভিন্ন জেলার সব স্কুল বন্ধ রাখা হয়েছে।

এদিকে বিহারের পাটনায় গত শুক্রবার (২৭ সেপ্টেম্বর) থেকে ভারী বৃষ্টিপাতের কারণে আকস্মিক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। কয়েকদিনের বৃষ্টিপাতে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। পাটনা এবং অন্যান্য জেলায় ভারী বৃষ্টিপাতের কারণে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। গত কয়েকদিনে ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বিভিন্ন দুর্ঘটনায় উত্তরাখন্ড, জম্মু-কাশ্মীর, রাজস্থান এবং মধ্যপ্রদেশে বহু মানুষ প্রাণ হারিয়েছে।