ডিএসইতে লেনদেন বেড়েছে ৩.১৬%

শুক্রবার, সেপ্টেম্বর ২৭, ২০১৯

ঢাকা : গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭০ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। সাথে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে লেনদেন ৩ দশমিক ১৬ শতাংশ বেড়েছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৫৭ কোটি ৮৯ লাখ ৫১ হাজার ৩০৫ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৮৯৭ কোটি ৯৫ লাখ ২১ হাজার ৭৩৩ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ৫৯ কোটি ৯৪ লাখ ২৯ হাজার ৫৭২ টাকা বা ৩ দশমিক ১৬ শতাংশ। এবং গড়ে লেনদেন বেড়েছে ১১ কোটি ৯৮ লাখ ৮৫ হাজার ৯১৪ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩৯১ কোটি ৫৭ লাখ ৯০ হাজার ২৬১ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩৭৯ কোটি ৫৯ লাখ ৪ হাজার ৩৪৭ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮৬ দশমিক ১৯ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৬৮৭ কোটি ৫৮ লাখ ৩৯ হাজার ৩০৫ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৬০৪ কোটি ৯১ লাখ ২৩ হাজার ৭৩৩ টাকার। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১০ দশমিক ৫৯ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ২০৭ কোটি ৩২ লাখ ৬৫ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২০৬ কোটি ১৫ লাখ ৮৮ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ২ দশমিক ৬৬ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৫২ কোটি ৯ লাখ ৩৯ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৬৮ কোটি ২৯ লাখ ২৬ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল দশমিক ৫৬ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১০ কোটি ৮৯ লাখ ৮ হাজার টাকা। আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৮ কোটি ৫৮ লাখ ৮৪ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে ৭০ শতাংশ কোম্পানির শেয়ারের দর বেড়েছে। আলোচ্য সময়ে ৩৫৭ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৫২টি, কমেছে ৭৬টি, অপরিবর্তিত রয়েছে ২৭টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।