প্রকল্প বাস্তবায়নে টাইমলাইন মানা উচিত:এলজিআরডি মন্ত্রী

রবিবার, সেপ্টেম্বর ২২, ২০১৯

ঢাকা : প্রকল্প বাস্তবায়নে কাজের কোয়ালিটি এবং টাইমলাইন মানা উচিত বলে জানিয়েছেন স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম রোববার (২২ সেপ্টেম্বর) সকালে রাজধানীর একটি হোটেলে দ্রুত প্রকল্প বাস্তবায়ন সপ্তাহ-২০১৯ উপলক্ষে আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।

তিন দিনব্যাপী এ সেমিনারের আয়োজন করে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

সেমিনারে আরও বক্তব্য রাখেন এডিবির বাংলাদেশে নিযুক্ত কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ ও অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব (এডিবি শাখার প্রধান) ফরিদা নাসরিন।

স্থানীয় সরকার মন্ত্রী তাজুল ইসলাম বলেন, যখন কোনো একটি প্রকল্প গ্রহণ করা হয়, তখন এটির টাইমলাইনে বাস্তবায়ন ও কোয়ালিটি ঠিক রাখা গুরুত্বপূর্ণ। মান সম্পন্ন পরিকল্পনা ও নকশা গুরুত্বপূর্ণ। সেই সঙ্গে প্রকল্পের খরচ কমানোও অপরিহার্য।

বাংলাদেশে এডিবিকে বিনিয়োগ করার আহ্বান জানিয়ে তিনি বলেন, বিদেশি সংস্থা, রাষ্ট্র বিনিয়োগ করলে, তাদের টাকা ফিরিয়ে দেওয়ার ক্ষেত্রে বাংলাদেশের সুন্দর অতীত রয়েছে। আমাদের জনসংখ্যা ও জমি রয়েছে আমাদের এখন বিনিয়োগ প্রয়োজন। আমাদের দেশে বিনিয়োগ করলে বিনিয়োগকারীরা যেমন লাভবান হবে তেমনিভাবে দেশও হবে।

মন্ত্রী বলেন, দেশে দুর্নীতি একটি বড় সমস্যা। দেশ সব সময় গণতান্ত্রিকভাবে শাসিত হয়নি। বঙ্গবন্ধুকে হত্যার পর দেশে অরাজক পরিস্থিতি তৈরি হয়েছিল। আমাদের সমাজে অনেক অপ্রত্যাশিত ঘটনা ঘটেছে। এর ফলে প্রত্যেক জায়গায় সুশাসনের ঘাটতি রয়েছে। কিন্তু আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশাবাদী যে, তিনি এ দুর্নীতিকে রুখবেন।

এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, গত ১০ বছরে বাংলাদেশের দ্রুত অগ্রগতি হয়েছে। এক্ষেত্রে গত ১০ বছরে এভারেজ গ্রোথ রেট ৬ দশমিক ৫ শতাংশ। গ্রোথের দিক থেকে বাংলাদেশ বিশ্বের কাছে মডেল বলে তিনি উল্লেখ করেন।