পাইরেসির খপ্পরে ‘প্রস্থনম’

রবিবার, সেপ্টেম্বর ২২, ২০১৯

বিনোদন ডেস্ক : ফের একবার পাইরেসির খপ্পরে পড়ল শুক্রবার মুক্তি পাওয়া ছবি। সঞ্জয় দত্ত অভিনীত ‘প্রস্থনম’ অনলাইনে ফাঁস করল কুখ্যাত পাইরেসি সাইট তামিলরকার্স। মুক্তির ২৪ ঘণ্টার মধ্যেই অনলাইনে লিক হয় সিনেমাটি।

কিন্তু পাইরেসির খপ্পরে পড়া পরিচালক ও নির্মাতাদের কাছে সবসময় বড় আশঙ্কার কারণ। অনলাইনে ছবি দেখতে পাওয়া গেলে, তারাই সবচেয়ে বেশি আর্থিক ক্ষতির সম্মুখীন হন। সম্প্রতি বেআইনিভাবে অনলাইনে ছবি ফাঁস হয়ে যাওয়ার ঘটনা বেড়েছে।

প্রসঙ্গত, পাইরেসি আটকানো অত্যন্ত কঠিন কাজ হওয়ায় আইন থাকা সত্ত্বেও বার বার এ ঘটনা ঘটছে। ১৯৫৭ সালের কপিরাইট আইন সারা দেশেই প্রযোজ্য। এই আইন অনুযায়ী, কেউ প্রথমবারের জন্য অপরাধী সাব্যস্ত হলে ৬ মাস থেকে তিন বছরের জন্য কারাবাস হতে পারে। জরিমানা হতে পারে ৫০ হাজার টাকা থেকে ২ লাখ টাকা পর্যন্ত।

যদিও চলচ্চিত্র সমালোচকদের খুব একটা খুশি করতে পারেনি দেবা কাট্টার পরিচালিত ‘প্রস্থনম’ সিনেমা। সঞ্জয় দত্ত ছাড়াও ছবিতে রয়েছেন জ্যাকি শ্রফ, মনীষা কৈরালা, চাঙ্কি পাণ্ডে, আলি ফজলের মতোর অভিনেতারা। লাস্ট ব্লাডে ইন্ডিয়ান এক্সপ্রেসের চলচ্চিত্র সমালোচক শালিনী লাঙ্গার ছবিটিতে ২.৫ স্টার দিয়েছেন। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস