তিস্তার পানি বন্টন আলোচনায় দিল্লিতে থাকছেন না মমতা

রবিবার, সেপ্টেম্বর ২২, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : তিস্তার পানি বন্টন নিয়ে দ্বিপাক্ষিক আলোচনায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় উপস্থিত নাও থাকতে পারেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালে মমতা বন্দ্যোপাধ্যায় শারদীয় দূর্গাৎসোবে ব্যস্ত থাকবেন বলে তার ঘনিষ্টজনরা সংবাদ মাধ্যমকে জানিয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার তিন দিনের ভারত সফরকালে তিস্তার পানি বন্টন নিয়ে দ্বিপাক্ষিক আলোচনায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিত থাকাটা জরুরি। মমতার অনুপস্থিতি তিস্তা নিয়ে আলোচনায় যে ছায়া ফেলবে তা বলাই বাহুল্য। আজ রবিবার ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

আগামী ৩ থেকে ৬ অক্টোবর ভারত সফর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরকালে ভারতের রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধীর সঙ্গে বৈঠক করবেন তিনি। তবে মমতার সঙ্গে বৈঠকের এজেন্ডা এখনো বাংলাদেশের প্রধানমন্ত্রীর নেই বলে ভারতীয় কূটনৈতিক সূত্র জানিয়েছে।

দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়, আগামী ৪ থেকে ৮ অক্টোবর দূর্গা পূজা পালিত হবে ভারতে। ওই সময় মমতা বন্দোপাধ্যায় কলকাতায় বিভিন্ন অনুষ্ঠানে ব্যস্ত থাকবেন। মমতার সঙ্গে দিল্লিতে শেখ হাসিনার বৈঠকের বিষয়েও সরকারিভাবে গত সপ্তাহ পর্যন্ত কোনো আলোচনা হয়নি।

২০১৭ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালেও মমতার সঙ্গে বৈঠক নিয়ে নাটকীয়তার সৃষ্টি হয়েছিল। পরে অবশ্য নয়া দিল্লিতে বৈঠকে যোগ দেন মমতা। ওই সময় মমতার উপস্থিতিতেই নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রীকে তিস্তার পানি বন্টন নিয়ে চুক্তির ব্যাপারে আশ্বাস দেন।

গত ২০ আগস্ট ঢাকা সফর করেন ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী সুব্রামানিয়াম জয়শঙ্কর। ওই সময় জয়শঙ্কর জানিয়েছিলেন, তিস্তা নিয়ে বাংলাদেশের সঙ্গে ভারতের আলোচনা অব্যাহত আছে। তবে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, প্রধানমন্ত্রীর ভারত সফরকালে বাংলাদেশের বহুল প্রত্যাশিত তিস্তার পানি বন্টন নিয়ে তেমন অগ্রগতি আশা করা হচ্ছে না।