জিম্বাবুয়েকে ১৫৬ রানের টার্গেট দিল আফগানরা

শুক্রবার, সেপ্টেম্বর ২০, ২০১৯

স্পোর্টস ডেস্ক : রহমানউল্লাহর ব্যাটিং তাণ্ডবের ম্যাচে আফগানিস্তানের সংগ্রহ ৮ উইকেটে ১৫৫ রান। দলের হয়ে সর্বোচ্চ ৬১ রান করেন রহমানউল্লাহ। আন্তর্জাতিক ক্রিকেট থেকে হ্যামিল্টন মাসাকাদজার বিদায়ী ম্যাচকে স্মরণীয় করতে হলে জিম্বাবুয়েকে ১৫৬ রান করতে হবে।

শুক্রবার চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন আফগান অধিনায়ক রশিদ খান।

প্রথমে ব্যাটিংয়ে নেমে হযরতউল্লাহ জাজাইকে সঙ্গে নিয়ে উড়ন্ত সূচনা করেন রহমানউল্লাহ গুরবাজ। ওপেনিং জুটিতে ৯.৩ ওভারে ৮৩ রানের ‍জুটি গড়েন তারা। এরপর ৪১ রানের ব্যবধানে ৫ উইকেট হারায় আফগানিস্তান।

২৪ বলে ৩১ রান করে সাজঘরে ফেরেন হযরতউল্লাহ। ভালো শুরুর পরও ওয়ান ডাউনে নেমে প্রত্যাশিত ব্যাটিং করতে পারেননি শফিকুল্লাহ। তিনি ফেরেন ১৩ বলে ১৬ রান করে।

ইনিংসের শুরু থেকে একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে ৪০ বলে ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন রহমানউল্লাহ গুরবাজ। ফিফটির পর আরও বেশি আক্রমণাত্মক ব্যাটিং করেন আফগান এ ওপেনার। তবে শেন উইলিয়ামসের বলে লেগ বিহাইন্ডে কাট করতে গিয়ে বোল্ড হয়ে ফেরেন তিনি। সাজঘরে ফেরার আগে ৪৭ বলে চারটি চার ও দৃষ্টি নন্দন চারটি ছক্কায় ৬১ রান করেন রহমানউল্লাহ গুরবাজ।

ত্রিদেশীয় সিরিজের এই ম্যাচটি নিয়ম রক্ষার। বাংলাদেশের বিপক্ষে দুই আর আফগানিস্তানের বিপক্ষে এক ম্যাচ খেলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে গেছে জিম্বাবুয়ে। যে কারণে আজ তারা আফগানিস্তানের বিপক্ষে জয় পেলেও কোনো লাভ নেই।

এই ম্যাচের আগেই ফাইনাল নিশ্চিত করেছে স্বাগতিক বাংলাদেশ ও সফরকারী আফগানিস্তান। তবে নিয়মরক্ষার এই ম্যাচটি জিম্বাবুয়ের কাছে খুবই গুরুত্বপূর্ণ।

এই ম্যাচের মধ্য দিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরে যাচ্ছেন জিম্বাবুয়ের তারকা ব্যাটসম্যান ও দলটির অধিনায়ক হ্যামিল্টন মাসাকাদজা। তার সম্মানে জিম্বাবুয়ান ক্রিকেটাররা আজ জয়ের জন্য মরিয়া হয়ে খেলবেন।

টি-টোয়েন্টিতে শক্তির বিচারে জিম্বাবুয়ের চেয়ে অনেক এগিয়ে আফগানিস্তান। এখন পর্যন্ত দু’দল আটটি টি-টোয়েন্টিতে মুখোমুখি হয়। সবগুলোতেই একচেটিয়া জয় পায় আফগানিস্তান। যে কারণে নিয়মরক্ষার ম্যাচে ফেভারিট হিসেবেই মাঠে নেমেছে আফগানরা।