স্মার্টফোনের স্টোরেজ বিড়ম্বনায় করণীয়

সোমবার, সেপ্টেম্বর ১৬, ২০১৯

স্মার্টফোন ব্যবহারকারীদের প্রায়ই স্টোরেজ স্বল্পতা নিয়ে বিড়ম্বনায় পড়তে হয়। ব্যাপারটা কিছুটা এমন যে, ছবি তোলার জন্য স্মার্টফোন হাতে নিয়ে ক্যামেরা অ্যাপ ওপেন করে শাটার বাটনে ট্যাপ করতেই ফোনের ডিসপ্লেতে ভেসে আসে ‘স্টোরেজ ফুল’।

প্রয়োজনের সময় স্মার্টফোনে স্টোরেজের এমন সমস্যা জীবন ওষ্ঠাগত করতে পারে। এখনকার বেশির ভাগ স্মার্টফোনে ন্যূনতম ৩২ জিবি স্টোরেজ থাকলেও এ সমস্যা থেকে রেহাই মিলছে না। স্টোরেজ ক্লিন না করে কীভাবে এ সমস্যা সমাধান মিলবে?

ক্যাশড ডেটা ক্লিয়ার

স্মার্টফোনের অপারেটিং সিস্টেম চলার সময় কিছু টেম্পোরারি ফাইল তৈরি হয়। অপারেটিং সিস্টেমকে মসৃণভাবে চলতে সাহায্য করে। কিন্তু কিছু সময় পরে এ ফাইলগুলোর প্রয়োজনীয়তা ফুরিয়ে যায়। প্রয়োজন শেষ হলেও ফোনে এ ফাইলগুলো সেভ হয়ে থাকে।

নিয়মিত অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ক্যাশ ফাইল ডিলিট করলে অনেকটা ফ্রি স্টোরেজ পাওয়া যাবে। অ্যান্ড্রয়েড ডিভাইস থেকে ক্যাশ ডেটা ডিলিট করতে সেটিংস থেকে স্টোরেজ অপশনে গিয়ে সেখানে ‘Cached Data’ লেখার ওপরে ট্যাপ করে ডিলিট করতে হবে। সপ্তাহে অন্তত একবার অ্যান্ড্রয়েড ফোনের ক্যাশ ক্লিক করা উচিত।

থার্ড পার্টি অ্যাপ

স্টিস্টেম সেটিংস থেকে ক্যাশ ডেটা ডিলিট করার পরও স্মার্টফোনে অনেক টেম্পোরারি ফাইল থেকে যায়। অতিরিক্ত টেম্পোরারি ফাইল ডিলিট করতে থার্ড পার্ট অ্যাপের সাহায্য নিতে পারেন। এজন্য অ্যান্ড্রয়েড ফোনে Droid Optimizer অ্যাপ ব্যবহার করতে পারেন।

প্লেস্টোর থেকে বিনামূল্যে এ অ্যাপ ডাউনলোড করা যাবে। অ্যাপটি ওপেন করে ক্লিনআপ সিলেক্ট করে জাংক ফাইন্ডার স্ক্যান করতে হবে। স্ক্যান শেষ হলে বিভিন্ন বিভাগে ফোনের ‘জাঙ্ক ফাইল’ দেখা যাবে। যে ফাইল ডিলিট করতে চান সিলেক্ট করে ডান দিকে নিচে ডিলিট আইকন সিলেক্ট করুন।

তবে প্লেস্টোরে অনেক মেমোরি ক্লিন করার অ্যাপ রয়েছে যা ফোনের ব্যাটারি নষ্ট করে ও ম্যালওয়্যার নিয়ে আসে। তাই অন্য মেমোরি ক্লিন করার অ্যাপ ব্যবহারের আগে রিভিউ পড়ে তারপর ডাউনলোড করতে হবে।

গুগল ফটোস ব্যবহার

বর্তমান সময়ে যে কোনো স্মার্টফোন ব্যাবহারকারীকে যদি প্রশ্ন করা হয়, তার ফোনের সবচেয়ে বেশি স্টোরেজ দখল করেছে কী জিনিস? সহজ উত্তর আসবে ফটো। স্মার্টফোনে সব থেকে বেশি স্টোরেজ নিয়ে থাকে ছবি ও ভিডিও।

তবে খুব সহজেই গুগল ফটোসের কল্যাণে ফোনের ছবি ও ভিডিও ব্যাকআপ নিয়ে তা ফোন থেকে ডিলিট করে দেয়া সম্ভব। প্লেস্টোর থেকে গুগল ফটোস অ্যাপ ইন্সটল করে জিমেইল অ্যাকাউন্ট লগ ইন করতে হবে। এবার বাঁ দিকে ওপরে অপশনে সেটিংস থেকে ‘Backup & Sync’ সিলেক্ট করতে হবে। অরিজিনাল কোয়ালিটির ছবি ব্যাক আপ নিতে চাইলে ১৫ জিবি স্টোরেজ বিনামূল্যে পাওয়া যাবে গুগল থেকে।

হোয়াটসঅ্যাপ সেটিংস পরিবর্তন

স্মার্টফোন ব্যবহারকারীদের মধ্যে প্রায় সবাই হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকে। সেখানে নিয়মিত ছবি ও ভিডিও পোস্ট হয়। এসব ছবি ও ভিডিও না চাইলেও নিজের অজান্তে ফোনের স্টোরেজে ডাউনলোড হয়। আগে থেকে সতর্ক হলে স্মার্টফোনে স্টোরেজ ফুল হওয়া বন্ধ করা যেতে পারে। হোয়াটসআপে অটোমেটিক মিডিয়া ডাউনলোডের অপশন বন্ধ করে এ সমস্যা সমাধান করা যায়।

শুরুতেই হোয়াটসঅ্যাপ ওপেন করে ডান দিকে ওপরে মেনি বাটন সিলেক্ট করে সেটিংসে যেতে হবে। এরপর ডাটা অ্যান্ড স্টোরেজ থেকে মিডিয়া অটো ডাউনলোড বন্ধ করে দিলেই আর কোনো ছবি ভিডিও নিজে থেকে ফোনে সেভ হবে না। যে ছবি বা ভিডিও ডাউনলোড করতে চান সেই ছবি বা ভিডিওর ওপরে ট্যাপ করলে ডাউনলড শুরু হয়ে যাবে।

উল্লেখ্য, ওপরের উপায়গুলো ছাড়াও ফোনে এমন অনেক অ্যাপ থাকে যা আমরা খুব কম ব্যবহার করি। স্মার্টফোনে থাকা অব্যবহৃত বা স্বল্প ব্যবহৃত অ্যাপগুলো আনইন্সটল করে দিলেই ফোনের স্টোরেজের ওপর প্রভাব কম পড়ে।