ডিএসইতে লেনদেন বেড়েছে ৬.৮১%

শুক্রবার, সেপ্টেম্বর ১৩, ২০১৯

ঢাকা : গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৭৭ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। তবে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইতে গড় লেনদেন ৬ দশমিক ৮১ শতাংশ কমেছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৪ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৬৮৬ কোটি ১৮ লাখ ২ হাজার ৩৯৬ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ১ হাজার ৯৭৩ কোটি ৩১ লাখ ৭ হাজার ৫৫৪ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ২৮৭ কোটি ১৩ লাখ ৫ হাজার ১৫৮ টাকা বা ১৪ দশমিক ৫৫ শতাংশ। তবে গড়ে লেনদেন বেড়েছে ২৬ কোটি ৮৮ লাখ ২৯ হাজার ৮৮ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪২১ কোটি ৫৪ লাখ ৫০ হাজার ৫৯৯ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩৯৪ কোটি ৬৬ লাখ ২১ হাজার ৫১১ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে বেড়েছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮২ দশমিক ৪২ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৩৮৯ কোটি ৭৫ লাখ ৭ হাজার ৩৯৬ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৬১৫ কোটি ৫২ লাখ ২৩ হাজার ৫৫৪ টাকা। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ১১ দশমিক ৪ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ১৮৬ কোটি ২১ লাখ ৩ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ১৯৫ কোটি ৫৫ লাখ ৩৪ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৫ দশমিক ৫১ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ৯২ কোটি ৯২ লাখ ৭২ হাজার টাকা।

আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৪২ কোটি ৯৯ লাখ ৮৪ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল ১ দশমিক ৩ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৭ কোটি ২৯ লাখ ২০ হাজার টাকা, আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৯ কোটি ২৩ লাখ ৬৬ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে ৭৭ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৭ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৬৬টি, কমেছে ২৭৬টি, অপরিবর্তিত রয়েছে ১৩টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।