যেকোনো সময় ‘আকস্মিক যুদ্ধ’ শুরু হতে পারে : পাকিস্তান

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১২, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি ভারতকে সতর্ক করে বলেন, ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের চলমান পরিস্থিতি যেকোনো মুহূর্তে ‘আকস্মিক যুদ্ধে’র দিকে মোড় নিতে পারে।

সংবাদ সংস্থা এপি এক প্রতিবেদনে জানায়, গত বুধবার জাতিসংঘের মানবাধিকার পরিষদের অধিবেশনের ফাঁকে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন পাকিস্তানের এই মন্ত্রী। এ সময় তিনি বলেন, তিনি বিশ্বাস করেন যে, পারমাণবিক শক্তিধর দুই দেশ—ভারত ও পাকিস্তান উভয়ই সংঘাতের পরিণতি সম্পর্কে ভালোভাবে জানে।

অস্থিতিশীল এই অঞ্চল সফর করার জন্য জাতিসংঘের মানবাধিকার বিষয়ক প্রধান মিশেল বাচেলেতের প্রতি আহ্বান জানান মেহমুদ কুরেশি।

জম্মু-কাশ্মীরে ভারতীয় নিরাপত্তা বাহিনী ‘গণহত্যা’ চালাচ্ছে দাবি করে ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর পরিস্থিতি নিয়ে আন্তর্জাতিক তদন্ত শুরু করতে জাতিসংঘের মানবাধিকার পরিষদের প্রতি আহ্বান জানান কুরেশি।

পাকিস্তানের এই মন্ত্রী বলেন, তিনি জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান মিশেল বাচেলেতের সঙ্গে কথা বলেছেন। একই সঙ্গে পাক-ভারতের নিয়ন্ত্রণে থাকা উভয় কাশ্মীর সফর করতে বাচেলেতের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। তিনি অভিযোগ করেন, কাশ্মীরিদের ওপর অত্যাচার ও নারীদের ধর্ষণ করা হচ্ছে। শুধু তাই নয়, সেখানে খাদ্য ও ওষুধের স্বল্পতা দেখা দিয়েছে।

জম্মু-কাশ্মীরকে ভারত সরকার পৃথিবীর সবচেয়ে বড় কারাগার বানিয়ে ফেলেছে বলেও অভিযোগ করেন কুরেশি। পরিস্থিতি এখন এতটাই প্রতিকূলে যে, এখন আর দ্বিপক্ষীয় বৈঠকে এই সমস্যার সমাধান সম্ভব নয় বলেও জানান কুরেশি।