সৌন্দর্য বৃদ্ধিতে ব্যবহার করুণ ডিম

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক : বর্তমানে বাজারে চলতি কসমেটিক্সেই ভরসা করে থাকেন রূপচর্চা রমনীরা। কিন্তু এতে তো পার্শ্বপ্রতিক্রিয়া আছে। তাই ঘরোয়া উপাদানেও ত্বকের নানান সমস্যার সমাধান করতে পারেন। ত্বকে বয়সের ছাপ কিংবা চুল পড়া সবকিছুর সমাধান করে ফেলতে পারবেন ডিমের সাহায্যে। কিভাবে চলুন দেখে নেয়া যাক-

ত্বকের তারুণ্য ধরে রাখতে :
ত্বকের তারুণ্য ধরে রাখতে অনেকেই অনেক অ্যান্টিএইজিং ক্রিম ও নানা কেমিক্যাল সমৃদ্ধ মাস্ক ব্যবহার করে থাকেন। এর চাইতে ব্যবহার করুন সহজলভ্য এবং কার্যকরী ডিমের মাস্ক। একটি ডিমের সাদা অংশে কয়েক চামচ মধু মিশিয়ে নিন। এরপর এতে দিন ক্লে, যদি ক্লে দিতে না চান তাহলে চন্দনগুঁড়ো মেশাতে পারেন। মুখ, face গলা ও ঘাড়ে লাগিয়ে নিন। এই মাস্কটি শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এরপর ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার ব্যবহারে বেশ ভালো ফলাফল পাবেন।

ত্বকের মরা কোষ দূর করতে :
ত্বকের উপরে মরা কোষ জমলে ত্বক অনেক কালচে হয়ে যায় এবং ত্বকের আসল সৌন্দর্য Beauty হারাতে থাকে। এই সমস্যা সমাধান করে দেবে ডিম। কয়েকটি ডিমের খোসা ব্লেন্ডারে দিয়ে একেবারে মিহি গুঁড়ো করে নিন। এরপর তা একটি বাটিতে নামিয়ে নিয়ে এতে মেশান মধু ও লবণ। ভালো করে মিশিয়ে এই পেস্টটি পুরো দেহের ত্বকে আলতো ম্যাসাজ করে নিন। এরপর ধুয়ে ফেলুন। খুব সহজেই ত্বকের skin মরা কোষ দূর হয়ে যাবে।

চুলের ঘনত্ব বাড়াতে :
চুল পড়ে একেবারেই পাতলা হয়ে গিয়েছে? এই সমস্যার সমাধানও করবে ডিম। একটি ডিমের সাদা অংশ নিয়ে এতে একটি মাঝারি আকারের লেবু চিপে দিন।এবারে খুব ভালো করে ফেটিয়ে ফেনা করে ফেলুন। এই মিশ্রণটি চুলের গোঁড়ায় ঘষে লাগান এবং পুরো চুলে লাগিয়ে নিন ভালো করে।আধা ঘণ্টা এভাবে রেখে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ বার ব্যবহারে চুল পড়া hair fall কমে যাবে এবং চুলের ঘনত্ব hair growth বৃদ্ধি পাবে।