যবিপ্রবিতে নানা আয়োজনে বিশ্ব ফিজিওথেরাপি দিবস পালন

রবিবার, সেপ্টেম্বর ৮, ২০১৯

যবিপ্রবি প্রতিনিধি : বিশ্বের ১২০টি দেশের সঙ্গেতাল মিলিয়ে বর্ণাঢ্য শোভাযাত্রা, কেক কাটা, আলোচনাসভাসহ নানা অনুষ্ঠানের মাধ্যমে যশোর বিজ্ঞান ও প্রযুক্তিবিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) বিশ্ব ফিজিওথেরাপি দিবস ২০১৯পালন করা হয়েছে। দিবসটির এ বছরের প্রতিপাদ্য হচ্ছে‘দীর্ঘমেয়াদি ব্যাথা নিরাময়ে ফিজিওথেরাপি একটি কার্যকরীচিকিৎসা’।

দিবসটি উপলক্ষে আজ রোববার সকালে যবিপ্রবিরপ্রশাসনিক ভবন থেকে শোভাযাত্রা বের করা হয়।শোভাযাত্রাটি মাইকেল মধুসূদন দত্ত লাইব্রেরি কামএকাডেমিক ভবন হয়ে ডা. এম আর খান মেডিকেল সেন্টারেরসামনে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় নেতৃত্ব দেন যবিপ্রবিরউপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন। শোভাযাত্রাশেষে যবিপ্রবির ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশনবিভাগে দিবসটি উপলক্ষে কেক কাটা হয়। এ সময়বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ডিন, চেয়ারম্যান, দপ্তরপ্রধানগণ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারীরাউপস্থিত ছিলেন।

বেলা ১১টার সময় ফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশনবিভাগের শ্রেণিকক্ষে শুরু হয় আলোচনা সভা। আলোচনাসভায় যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের স্বাস্থ্য বিজ্ঞানঅনুষদের ডিন ড. মোঃ জাফিরুল ইসলাম বলেন, যবিপ্রবিতেফিজিওথেরাপি অ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগ খোলা একটিযুগপোযোগী সিদ্ধান্ত। আশা করি, এ অঞ্চলের মানুষেরচিকিৎসা সেবার ক্ষেত্রে এ বিভাগটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকরবে।

যবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মোঃ নাজমুলহাসান বলেন, বর্তমান উপাচার্য দায়িত্ব গ্রহণের পরপরই তিনিসাধারণ মানুষকে নিয়ে চিন্তা করছেন, এরই অংশ হিসেবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষে যবিপ্রবিতে দ্বিতীয়বারের মতো গত ২৪ আগস্ট ফ্রিহেলথ্ ক্যাম্পের আয়োজন করা হয়।

ফিজিওথেরাপি অ্যান্ডরিহ্যাবিলিটেশন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীদের প্রতি আহ্বানথাকবে, এই এলাকায় যারা ডিজঅ্যাবিলিটি সমস্যায় ভুগছেনতাদের তালিকা করা এবং সপ্তাহ একদিন অন্তত তাদেরসেবার ব্যবস্থা করা। তাহলে শিক্ষার্থীরা হাতে-কলমে তাদেরবিষয়গুলো শিখতে পারবে।

বাংলাদেশ ফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের খুলনাবিভাগের সভাপতি ডা. ফরহাদুজ্জামান, পিটি বলেন, ফিজিওথেরাপির উপকারিতা এবং এর কার্যকারিতা সম্পর্কেজনগণকে সচেতন করতে হবে। কারণ কোনো ধরনেরপার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই অনেক জটিল রোগ কেবলমাত্রফিজিওথেরাপির মাধ্যমে উপশম সম্ভব হয়।

আলোচনা সভায়আরও বক্তব্য দেন বাংলাদেশ ফিজিওথেরাপিঅ্যাসোসিয়েশনের খুলনা বিভাগের সাধারণ সম্পাদক ডা. এরশাদ আলী, পিটি, কোষাধ্যক্ষ ডা. রফিকুল ইসলাম, পিটিপ্রমুখ। আলোচনা সভায় সভাপতিত্ব করেন ফিজিওথেরাপিঅ্যান্ড রিহ্যাবিলিটেশন বিভাগের চেয়ারম্যান ও বাংলাদেশফিজিওথেরাপি অ্যাসোসিয়েশনের কেন্দ্রীয় যুগ্ম সম্পাদক ডা. মোঃ ফিরোজ কবির, পিটি।