ডিএসইতে লেনদেন কমেছে ১২.০৪%

শুক্রবার, সেপ্টেম্বর ৬, ২০১৯

ঢাকা : গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬৫ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। সাথে কমেছে লেনদেনের পরিমাণও। আলোচ্য সময়ে ডিএসইতে মোট লেনদেন ১২ দশমিক ৪ শতাংশ কমেছে। ডিএসইর সাপ্তাহিক পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

তথ্যমতে, গত সপ্তাহে ডিএসইতে ৫ কার্যদিবসে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৯৭৩ কোটি ৩১ লাখ ৭ হাজার ৫৫৪ টাকা। আগের সপ্তাহে ৫ কার্যদিবসে লেনদেনের পরিমাণ ছিল ২ হাজার ২৪৩ কোটি ৫৩ লাখ ৮৪ হাজার ৮৩৩ টাকা। এক সপ্তাহের ব্যবধানে লেনদেন কমেছে ২৭০ কোটি ২২ লাখ ৭৭ হাজার ২৭৯ টাকা বা ১২ দশমিক ০৪ শতাংশ। এবং গড়ে লেনদেন কমেছে ৫৪ কোটি ৪ লাখ ৫৫ হাজার ৪৫৬ টাকা। গত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩৯৪ কোটি ৬৬ লাখ ২১ হাজার ৫১১ টাকা, এবং তার আগের সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৪৪৮ কোটি ৭০ লাখ ৭৬ হাজার ৯৬৭ টাকা।

গেলো সপ্তাহে সব ক্যাটাগরির শেয়ারের লেনদেনে নেতিবাচক প্রভাব পড়েছে। এতে কমেছে লেনদেনের পরিমাণ। আলোচ্য সময়ে ডিএসইর মোট লেনদেনে ‘এ’ ক্যাটাগরির শেয়ারের দখলে ছিল ৮১ দশমিক ৮৭ শতাংশ। ‘এ’ ক্যাটাগরিতে শেয়ারের লেনদেন হয়েছে ১ হাজার ৬১৫ কোটি ৫২ লাখ ২৩ হাজার ৫৫৪ টাকার। আগের সপ্তাহে লেনদেনের পরিমান ছিল ১ হাজার ৭৬৩ কোটি ৮৬ লাখ ২৩ হাজার ৮৩৩ টাকা। লেনদেনে গেলো সপ্তাহে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের অংশগ্রহন ছিল ৯ দশমিক ৯১ শতাংশ। এসব শেয়ার লেনদেন হয়েছে ১৯৫ কোটি ৫৫ লাখ ৩৪ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ২৬৫ কোটি ৬৯ লাখ ১৯ হাজার টাকা।

সদ্য শুরু হওয়া নতুন কোম্পানির শেয়ারের লেনদেন আগের সপ্তাহের চেয়ে কমেছে। ডিএসইর মোট লেনদেনে ‘এন’ ক্যাটাগরির অংশগ্রহন ছিল ৭ দশমিক ২৫ শতাংশ। এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৪২ কোটি ৯৯ লাখ ৮৪ হাজার টাকা। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৯৫ কোটি ৩১ লাখ ১৯ হাজার টাকা। ডিএসইর লেনদেনে গেলো সপ্তাহে ‘জেড’ ক্যাটাগরির দখলে ছিল দশমিক ৯৭ শতাংশ। এসব শেয়ারের লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৯ কোটি ২৩ লাখ ৬৬ হাজার টাকা, আগের সপ্তাহে এসব শেয়ারের লেনদেন হয়েছে ১৮ কোটি ৬৭ লাখ ২৩ হাজার টাকা।

এদিকে, গত সপ্তাহে ৬৫ শতাংশ কোম্পানির শেয়ারের দর কমেছে। আলোচ্য সময়ে ৩৫৭ টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১০৪টি, কমেছে ২৩৩টি, অপরিবর্তিত রয়েছে ১৮টি এবং লেনদেন হয়নি ২ টি কোম্পানির শেয়ার।