পুঁজিবাজারে সূচকের প্রত্যাশিত উত্থান

বৃহস্পতিবার, সেপ্টেম্বর ৫, ২০১৯

ঢাকা : সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের দুই পুঁজিবাজারের চেহারা বদলেছে। সূচকের ইত্থানে চলছে লেনদেন। টানা পতনের পর আজ বৃহস্পতিবার সকালের লেনদেনের এই ইতিবাচক চিত্র পুঁজিবাজারের জন্য আনতে পারে বেশ কিছু পয়েন্ট।

সকাল ১১টা ৪০ মিনিটে এই প্রতিবেদন লেখার সময় ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৩১ কোটি ১১ লাখ ৭১ হাজার টাকার লেনদেন হয়েছে। এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২ কোটি ৪৫ লাখ ৬২ হাজার ৯৪ টাকার লেনদেন হয়েছে। ডিএসই ও সিএসই ওয়েবসাইট সূত্রে এ তথ্য জানা গেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, উল্লেখিত সময়ে ডিএসইতে ৩২ হাজার ৪৩১ বারে ৩ কোটি ৮২ লাখ ৫৮ হাজার ৮৫৯টি শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে অংশ নিয়েছে ৩৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ২৪৮টির; কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৭টির।

ডিএসই প্রধান বা ডিএসই এক্স সূচক ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ২১ পয়েন্টে। ডিএসইএস বা শরিয়া সূচক ৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ১৬৮ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৬১ পয়েন্টে।

অপরদিকে উল্লেখিত সময়ে সিএসই সার্বিক সূচক ৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৪৯ পয়েন্টে। সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ১৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭২টির, কমেছে ৪৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির।