২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৭৮৩ ডেঙ্গু রোগী

বুধবার, সেপ্টেম্বর ৪, ২০১৯

ঢাকা : রাজধানীসহ সারাদেশে ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা কমছে। একদিনে নতুন আক্রান্ত ডেঙ্গু রোগী কমেছে ১০ শতাংশ।

গেল ২৪ ঘণ্টায় অর্থাৎ সোমবার সকাল ৮টা থেকে মঙ্গলবার সকাল ৮টা পর্যন্ত রাজধানীর ৪১টি সরকারি-বেসরকারি হাসপাতালে ৩৪৪ জন ও বিভাগীয় হাসপাতালে ৪৩৯ জনসহ সর্বমোট ৭৮৩ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছেন। এর আগের ২৪ ঘন্টায় সারাদেশের হাসপাতালে ভর্তি ডেঙ্গু রোগীর মোট সংখ্যা ছিল ৮৬৫ জন। তাদের মধ্যে ৩৯৬ জন ঢাকায় ও ৪৬৯ জন ঢাকার বাইরের। স্বাস্থ্য অধিদপ্তরের কন্ট্রোল রুম সূত্রে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়শা আক্তার জানান, গেল ২৪ ঘন্টায় নতুন আক্রান্ত ডেঙ্গু রোগী কমেছে ১০ শতাংশ।

গত ২ সেপ্টেম্বর সকাল আটটা থেকে ৩ সেপ্টেম্বর সকাল আটটা পর্যন্ত নতুন ভর্তি ও ছাড়পত্রপ্রাপ্ত রোগীর সংখ্যা যথাক্রমে ৭৮৩ এবং ৯৬৮ জন। এরমধ্যে ঢাকায় নতুন ভর্তি ও ছাড়প্রাপ্ত রোগীর সংখ্যা ৩৪৪ এবং ৪১০ জন। ঢাকার বাইরে নতুন ভর্তি ও ছাড়পত্রপ্রাপ্ত রোগীর সংখ্যা ৪৩৯ এবং ৫৫৮ জন। সারাদেশে ছাড়পত্র প্রাপ্ত রোগীর সংখ্যা ৯৫ শতাংশ।

মহাখালী রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটে (আইইডিসিআর) ডেঙ্গু সন্দেহে ১৮৮টি মৃত্যুর তথ্য পাঠানো হয়। তার মধ্যে আইইডিসিআর ৯৬টি পর্যালোচনা করে ৫৭ জনের ডেঙ্গুতে মৃত্যু নিশ্চিত করেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম তথ্যানুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ৩ সেপ্টেম্বর পর্যন্ত সারাদেশের হাসপাতালে ৭২ হাজার ৭৪৫ জন ভর্তি হয়েছেন। একই সময়ে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৬৮ হাজার ৮১১ জন।

বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৩ হাজার ৭৪৬ জন। তার মধ্যে রাজধানীর ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ২ হাজার ১১১ জন। অন্যান্য বিভাগে মোট ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ১ হাজার ৬৩৫ জন।

কন্ট্রোল রুমের তথ্যানুযায়ী, রাজধানীর হাসপাতালগুলোর মধ্যে ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত রোগী ভর্তি রয়েছে, ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ৪১৩ জন, মিটফোর্ড হাসপাতালে ২৯৫ জন, ঢাকা শিশু হাসপাতালে ৭৮ জন, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ১৯৮ জন ভর্তি হয়েছেন, বিএসএমএমইউতে ৮০ জন, রাজারবাগ পুলিশ হাসপাতালে ৩৬ জন, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ২৪৭ জন, পিলখানা বিজিবি হাসপাতালে ভর্তি হয়েছেন ৬ জন, সম্মিলিত সামরিক হাসপাতালে ৫২ জন, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১২৪ জন রোগী ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন। এছাড়াও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ৫৯ জন, বারডেম হাসপাতালে ১২ জন ডেঙ্গু ভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।