বানানে ভুল থাকলে আকর্ষণ হারায়

শুক্রবার, আগস্ট ২৩, ২০১৯

লাইফস্টাইল ডেস্ক : পছন্দের মানুষকে নিজের মনের কথা জানাতে নিশ্চয় চিঠি কিংবা ম্যাসেজ লিখছেন। কিন্তু জবাব আসল অনাগ্রহের! আপনার লেখাতে কোনো ভুল ছিলো না তো? আসলে বানান কিংবা ব্যাকরণে অদক্ষ হয়ে থাকলে আপনাকে কিন্তু জীবন একাই কাটিয়ে দিতে হতে পারে। কারণ, গবেষণায় জানা গেছে যে সঙ্গী খোঁজার ক্ষেত্রে বানান বা ব্যাকরণের ভুল থাকলে আকর্ষণ হারিয়ে ফেলে মানুষ।

অনলাইন ডেটিং সাইট ইহারমোনির একটি জরিপে দেখা গেছে অনলাইন ডেটিংয়ের ক্ষেত্রে সম্পর্ক ভেঙ্গে যাওয়ার পেছনে অনেক সময়েই ব্যাকরণ দায়ী থাকে অথবা বানান ভুলে আকর্ষণ হারায়। তাদের জরিপে দেখা গেছে, অনলাইন ডেটিং প্রোফাইলে কোনো বানান কিংবা ব্যাকরণে ভুল থাকলে সেই প্রোফাইলটি ১৪% কম সাড়া পায়।

নারীরা তাদের সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে বানান এবং ব্যাকরণের বিষয়টি বেশি খেয়াল করেন। জরিপে ৮৮% নারী জানিয়েছেন যে সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে বানান এবং ব্যাকরণ ঠিক থাকা একটি গুরুত্বপূর্ণ বিষয়। ৭৫ শতাংশ পুরুষ জানিয়েছেন সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে তারা বানান এবং ব্যাকরণের শুদ্ধতা খেয়াল করেন।

আপনার হয়তো ফিচারটি পড়ে মনে হতে পারে যে প্রেমের ক্ষেত্রে বানানের বা ব্যাকরণের ভুল তেমন কোনো বড় বিষয় নয়। কিন্তু জরিপে দেখা গেছে ২৩% মানুষ জানিয়েছেন সঙ্গী যদি ব্যাকরণ এবং বানানে অপটু হয়, তাহলে তারা ব্রেকআপ করে ফেলবেন।

অনলাইনে বানান এবং ব্যাকরণ চেক করার টুল ‘গ্রামারলি’র সিইও ব্র্যাড হুভার বলেন, লেখার মান মানুষের মনে ভালো ধারণা তৈরি করে, সেটা রিজুমি হোক অথবা ডেটিং প্রোফাইল।’

বানান এবং ব্যাকরণের ভুলে অনেক সময় বাক্যের অর্থই পাল্টে যায়। সোশ্যাল মিডিয়াতেও অনেকের ‘বাংলিশ’ লেখা বুঝতে বেগ পেতে হয়। ভুল বানানে কাউকে ‘নক’ করলে সাড়া পাওয়ার বদলে উল্টো হাসির পাত্র হতে হয়। তাই কারো মনোযোগ পেতে এবং তার কাছে আকর্ষণীয় হয়ে উঠতে সঠিক বানান এবং ব্যাকরণে যোগাযোগ করা জরুরী।

বানান এবং ব্যাকরণ পারেন না, তাই দুশ্চিন্তায় পড়ে গেছেন? চিন্তার কিছু নেই। কিছু মানুষের কাছে সঙ্গী নির্বাচনের ক্ষেত্রে বানান এবং ব্যাকরণের শুদ্ধতা কোনো বড় বিষয় নয়। জরিপে দেখা গেছে ৪৫ বছরের বেশি বয়সীদের প্রায় ৪৩% মানুষ জানিয়েছেন, সম্পর্কে জড়ানোর ক্ষেত্রে তারা বানান এবং ব্যাকরণ নিয়ে চিন্তা করেন না।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া