কাশ্মীর ইস্যুতে ফের মধ্যস্থতার ইচ্ছাপ্রকাশ ট্রাম্পের

বুধবার, আগস্ট ২১, ২০১৯

আন্তর্জাতিক ডেস্ক : কাশ্মীর নিয়ে ভারত পাকিস্তানের মধ্যেকার উত্তপ্ত অবস্থার অবসানে আবারও মধ্যস্থতা করার ইচ্ছাপ্রকাশ করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের কাছে এমন অভিপ্রায়ের কথা জানান তিনি।

এর আগে সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে ফোনে কথা বলেন ট্রাম্প। ট্রাম্প কাশ্মীরকে ‘খুবই জটিল জায়গা’ বলে উল্লেখ কলে বলেন, কাশ্মীরকে শান্ত করার প্রক্রিয়ায় যুক্ত হতে পেরে তিনি খুশি।

কাশ্মীরে ভারত ও পাকিস্তানের মধ্যেকার সংঘাতময় পরিস্থিতি মোকাবিলায় নিজের সাধ্যমতো চেষ্টা করার কথা জানিয়ে ট্রাম্প বলেন, আসলে কাশ্মীর খুবই জটিল একটি জায়গা। সেখানে হিন্দু আছে, মুসলমানও আছে। আমি বলব না যে তারা সেখানে খুব মিলেমিশে আছে।

সামনের সপ্তাহে ফ্রান্সে সাতটি শিল্পায়িত দেশের জোটের সম্মেলনে ট্রাম্প ও মোদির সাক্ষাৎ হতে পারে। সেখানে কাশ্মীর ইস্যুতে আলোচনা হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

কিছুদিন আগে ট্রাম্প বলেছিলেন, যদি ভারত পাকিস্তান রাজি থাকে তাহলে আমি কাশ্মীর সংকট সমাধানে মধ্যস্থতা করব। গত মাসে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে যৌথ সংবাদ সম্মেলনে ট্রাম্প জানান, ভারত কাশ্মীর ইস্যুতে তাকে মধ্যস্থতার আহ্বান জানিয়েছে। ভারত অবশ্য পরে ট্রাম্পের এই দাবি নাকচ করে দেয়।

গত সোমবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে এ বিষয় নিয়ে কথা বলেন ডোনাল্ড ট্রাম্প। পরে টুইটে তিনি বলেন, ‘দুজন ভালো বন্ধুর সঙ্গে কথা হয়েছে।’ এ সময় তিনি উভয় দেশকে সংযত হওয়ার আহ্বান জানান।