সম্পর্ক এগিয়ে নেয়ার অনেক ইস্যু আছে: জয়শঙ্কর

সোমবার, আগস্ট ১৯, ২০১৯

ঢাকা : বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক এগিয়ে নেয়ার মতো অনেক ইস্যু আছে বলে মন্তব্য করেছেন ভারতের বিদেশমন্ত্রী ড. এস জয়শঙ্কর।
তিন দিনের সফরে ঢাকায় পৌঁছে বিমানবন্দরে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় এ মন্তব্য করেন তিনি।
ড. জয়শঙ্কর বলেন, দায়িত্ব নেয়ার পর প্রথম ঢাকা সফরে আমি সত্যিকারভাবে আনন্দিত। বাংলাদেশের সঙ্গে সম্পর্ক এগিয়ে নেয়ার মতো অনেক ইস্যু আছে যা আগামীকাল (মঙ্গলবার) কার্যকরভাবে আলোচনায় আসবে।

চলতি বছরের মে মাসে ভারতের ৩৮তম পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর এটি তার প্রথম বাংলাদেশ সফর। গুড উইল ভিজিট হলেও জয়শঙ্করের তাৎপর্যপূর্ণ এই সফরে বাংলাদেশ-ভারত সম্পর্কের সার্বিক বিষয় নিয়ে আলোচনা হবে। আগামী অক্টোবরের শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সম্ভাব্য নয়াদিল্লি সফর নিয়েও আলোচনা করবেন তিনি। একাধিক ভারতীয় সংবাদমাধ্যম জয়শঙ্করের বাংলাদেশ সফর বিষয়ে জানিয়েছে, ঢাকা-দিল্লি বিদ্যমান সম্পর্ক আরো শক্তিশালী করাই তার সফরের লক্ষ্য। সফরে অবৈধ অভিবাসন ও অনুপ্রবেশ, কানেক্টিভিটি, রোহিঙ্গা সংকট এবং যৌথ নদীগুলোর পানির বণ্টন ও ব্যবস্থাপনা নিয়ে আলোচনা হবে। আলোচনায় তিস্তার পানিবণ্টন চুক্তির মতো অমীমাংসিত বিষয়গুলোও স্থান পেতে পারে। তাছাড়া দু’দেশের মধ্যকার ব্যবসা-বাণিজ্য তথা রাজনৈতিক সম্পর্ক জোরদারই তার সফরের মূল উদ্দেশ্য বলে জানানো হয়েছে।