নবম প্রজন্মের প্রসেসর সমৃদ্ধ ডেলের দুটি গেমিং ল্যাপটপ বাজারে

শনিবার, আগস্ট ১৭, ২০১৯

প্রযুক্তি ডেস্ক: দেশে গ্রাফিক ও মাল্টিমিডিয়ার কাজ করেন এবং গেম খেলতে পছন্দ করেন এমন ল্যাপটপ ব্যবহারকারী বাড়ছে। গেমার ও গ্রাফিক প্রফেশনালদের কথা মাথায় রেখে স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড বাজারে নিয়ে এসেছে ডেল ইন্সপায়রন সিরিজের নবম প্রজন্মের নতুন দুটি মডেলের ল্যাপটপ।

মডেল দুটি হচ্ছে ডেল ইন্সপায়রন ১৫ ৭৫৯০ এবং ডেল ইন্সপায়রন ১৫ ৭৫৯১। সর্বোচ্চ গেমিং পারফরম্যান্স, আকর্ষণীয় ডিজাইন, নিখুঁত ভিজ্যুয়াল ইফেক্ট এবং আধুনিক প্রযুক্তির সমন্বয়ে তৈরি করা হয়েছে এই গেমিং ল্যাপটপ।

প্রফেশনাল গেমারদের জন্য তৈরি এই ল্যাপটপ দুইটিতে রয়েছে ইন্টেল ৯ম প্রজন্মের কোর আই ৫ প্রসেসর এবং অন্যটিতে রয়েছে ইন্টেল ৯ম প্রজন্মের কোর আই ৭ প্রসেসর।
ডেলের সর্বশেষ প্রযুক্তিসহ ল্যাপটপ দুটিতে ১৫.৬ ইঞ্চি ফুল এইচডি আইপিএস ডিসপ্লে ব্যবহার করা হয়েছে যার রেজ্যুলুশন ১৯২০*১০৮০। দুটো ল্যাপটপেই ৮ জিবি ডিডিআর৪ র‌্যাম ব্যবহার করা হয়েছে।

তবে কোর আই ৭ ল্যাপটপটিতে এনভিদিয়া জিফোর্স জিটিএক্স ১৬৫০ মডেলের ৪ জিবি গ্রাফিক্স কার্ড এবং কোর আই ৫ ল্যাপটপটিতে এনভিদিয়া জিফোর্স জিটিএক্স ১০৫০ মডেলের ৩ জিবি গ্রাফিক্স কার্ড ব্যবহার করা হয়েছে।

জেনুইন উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেম বিশিষ্ট এই ল্যাপটপ দুটিতে রয়েছে যথাক্রমে ৫১২ জিবি ও ২৫৬ জিবি এসএসডি এবং ব্যাকলিট কীবোর্ড। ল্যাপটপ দুটিতে রয়েছে তাপ সামলানোর বিশেষ সমাধান ও গেমিং সহায়ক অন্য অনেক ফিচার। লোয়ার ডিসটর্শন, ওয়াইডার ফ্রিকোয়েন্সি রেঞ্জ এবং স্পষ্ট ও শক্তিশালী সাউন্ড নিশ্চিতের জন্য এতে ওয়েভস ম্যাক্স অডিও প্রো টিউনিং সমৃদ্ধ স্টেরিও স্পিকার ব্যবহার করা হয়েছে।

কানেক্টিভিটির জন্য রয়েছে ১ এইচডিএমআই ২.০, ৩ সুপারস্পিডযুক্ত ইউএসবি ৩.১ জেনারেশন, ১টি মিনি ডিসপ্লে পোর্ট। ১৯.৯ মিলিমিটার পাতলা ল্যাপটপটির ওজন ১.৫৯ কেজি। দুটি মডেলের ল্যাপটপেই রয়েছে ২ বছরের বিক্রয়োত্তর সেবা।