গুগলে এক অ্যাকাউন্ট থেকে অন্যটিতে কন্টাক্ট নেয়া যায়

শনিবার, আগস্ট ১৭, ২০১৯

গুগল অ্যাকাউন্টে ই-মেইল সার্ভিস, ক্লাউড স্টোরেজ এর পাশাপাশি গুগল কন্টাক্টস সার্ভিসের মাধ্যমে যাবতীয় ফোন নম্বর অনলাইনে সেইভ রাখা যায়। এর ফলে স্মার্টফোন হারিয়ে গেলে কিংবা স্মার্টফোন পরিবর্তন করলে শুধু নতুন গুগল অ্যাকাউন্ট নতুন ফোনে লগ ইন করলে স্বয়ংক্রিয়ভাবে ফোন নাম্বারগুলো চলে আসে। এক গুগল অ্যাকাউন্ট থেকে অন্য আরেকটি অ্যাকাউন্টে কন্টাক সরানোর প্রক্রিয়াটি আজকের টিপ্সে।

এ প্রক্রিয়াটি সম্পন্ন করতে প্রথমে পিসির ব্রাউজার থেকে এই ঠিকানায় (https://contacts.google.com/) যেতে হবে এবং গুগল অ্যাকাউন্টের তথ্য দিয়ে প্রচলিত পদ্ধতিতে লগ ইন করতে হবে। লগ ইন সম্পন্ন হলে একটি পেজ আসবে যাতে নম্বরগুলোর তালিকা এবং কিছু অপশন প্রদর্শন হবে। সেখান থেকে বাম দিকের ট্যাবে থাকা এক্সপোর্ট অপশনটি নির্বাচন করতে হবে এবং সবগুলো কন্টাক্টস গুগলে সিএসভি ফরম্যাটে এক্সপোর্ট করতে হবে। তাহলে একটি xls ফরম্যাটের ফাইল ডাউনলোড হবে পিসিতে। যদি এই অ্যাকাউন্টে নম্বরগুলো না রাখার প্রয়োজন হয়ে তাহলে সেখান থেকে সবগুলো নম্বর নির্বাচন করে ডিলিট অপশনে ক্লিক করতে হবে। এরপর অ্যাকাউন্ট থেকে লগ আউট করতে হবে।

এরপর পুনরায় ব্রাউজার থেকে এই ঠিকানায় (https://contacts. google.com/) যেতে হবে এবং নতুন গুগল অ্যাকাউন্টের তথ্য দিয়ে প্রচলিত পদ্ধতিতে লগ ইন করতে হবে। আগের মতো পেজ প্রদর্শিত হবে। সেখান থেকে ইম্পোর্ট অপশন এ যেতে হবে। সেখান থেকে আগের ধাপে পিসিতে সেইভ হওয়া xls ফাইলটি নির্বাচন করে আপলোড করতে হবে। সবকিছু ঠিক থাকলে নতুন অ্যাকাউন্টে সব নম্বর সেইভ হয়ে যাবে। উল্লেখ্য, এই প্রক্রিয়ার কোনো গুগল কন্টাক্টসে ছবি যুক্ত থাকলে সেটি হারিয়ে যাবে। ছবি ব্যতীত অন্যান্য তথ্যাবলি (যেমন- মোবাইল নম্বর, ই-মেইল, ঠিকানা প্রভৃতি) অপরিবর্তিত থাকবে।