হিলিতে পেঁয়াজের পাইকারি বাজার ঊর্ধ্বমুখী

শনিবার, আগস্ট ১০, ২০১৯

দিনাজপুরের হিলি স্থলবন্দরে ঈদ সামনে রেখে ঊর্ধ্বমুখী হয়ে উঠেছে পেঁয়াজের বাজার। মাত্র দুদিনের ব্যবধানে এখানকার পাইকারি বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৬ টাকা। দুদিন আগেও পেঁয়াজ প্রকারভেদে ১৯ থেকে ২৩ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে তা বেড়ে ২৫-২৬ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। আর পাইকারি বাজারের প্রভাব পড়েছে পেঁয়াজের খুচরা দামেও।

হিলি বাজার ঘুরে দেখা গেছে, ভারত থেকে আমদানীকৃত পেঁয়াজ প্রকারভেদে ২৫ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে; যা দুদিন আগে ২০ থেকে ২২ টাকা দরে বিক্রি হয়েছিল। এছাড়া দেশী জাতের পেঁয়াজ ৪০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে, যা দুদিন আগে ৩৫ টাকা কেজি দরে বিক্রি হয়েছিল।

ব্যবসায়ীরা বলছেন, কোরবানির ঈদের কারণে বন্দর দিয়ে ৪৫ থেকে ৫০ ট্রাক পেঁয়াজ আমদানি হলেও ঈদের ছুটির আগে শেষ দিনে হিলি স্থলবন্দর দিয়ে মাত্র ২৪ ট্রাক পেঁয়াজ আমদানি হয়েছে। এতে করে চাহিদার তুলনায় সরবরাহ কম হওয়ায় পেঁয়াজের দাম খানিকটা বেড়েছে।

হিলি স্থলবন্দরের পেঁয়াজ আমদানিকারক হারুন উর রশীদ হারুন বণিক বার্তাকে বলেন, সাপ্তাহিক ছুটি, ঈদুল আজহা ও জাতীয় শোক দিবস উপলক্ষে ৯ আগস্ট শুক্রবার থেকে শুরু করে ১৭ আগস্ট শনিবার পর্যন্ত টানা নয়দিন হিলি স্থলবন্দর দিয়ে দুই দেশের মাঝে পণ্য আমদানি-রফতানি বাণিজ্য কার্যক্রম পুরোপুরি বন্ধ থাকবে। একইভাবে দেশের সব বন্দর দিয়ে আট-নয়দিন মেয়াদে আমদানি-রফতানি বন্ধ থাকবে। এতে করে এ সময় দেশের বন্দরগুলো দিয়ে দেশে পেঁয়াজ আমদানি পুরোপুরি বন্ধ থাকবে, যার আগাম প্রভাব পড়েছে পণ্যটির দামে।

তবে ছুটি শেষে হিলিসহ দেশের সব স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি স্বাভাবিক হলে বাজারে পণ্যটির দাম কমে আসবে বলে জানিয়েছেন আরেক ব্যবসায়ী রবিউল ইসলাম।