কোরবানি ঈদে যেভাবে খেলে সুস্থ থাকবেন

শনিবার, আগস্ট ১০, ২০১৯

ঈদে আমরা আনন্দের পাশাপাশি খাওয়ার অনিয়মের কারণে নানান সময়ে বিভিন্ন ধরণের সমস্যা পড়ি। অনেক সময় পেট ফাঁপা দেওয়াসহ বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে হয়। আর তাই আসন্ন ঈদ-উল-আযহায় যেন কোন ধরণের শারীরিক সমস্যার মধ্যে পড়তে না হয়, তার জন্য নিচের পরামর্শগুলো মেনে চলতে পারেন।

সুস্থ থাকতে যেভাবে খাবেন ঈদের সময়

১। ছোট সাইজের খাবার প্লেট নিন।

২। খাবার গ্রহণের ৩০-৪৫ মিনিট আগে ধীরে ধীরে চিবিয়ে ১-১.৫ কাপ সালাদ খান।

৩। যাদের কুসুম গরম পানি খাবার অভ্যাস নেই তারা ঈদের ৬-৭ দিন কুসুম গরম পানি খাওয়ার অভ্যাস করতে পারেন। তবে, খাবার খাওয়ার ৩০-৪০ মিনিট আগে এবং পরে পানি খাওয়া ভাল।

৪। প্রতি বেলায় কেবল এক ধরণের মাংসের আইটেম দিয়ে খাবার গ্রহণ করুন। পাশাপাশি খাবার মেন্যুতে শাকসবজি এবং টক ফল রাখুন। এভাবে খেলে, মাংসের প্রতি অরুচি ধরবে না বা অসুস্থ হবেন না।

৫। ঈদের কয়দিন নিয়মিত টক দই বা টক দই দিয়ে সালাদ খাওয়ার চেষ্টা করুন।

৬। অতিরিক্ত সাদা ভাত বা বিরিয়ানি খাবেন না।

এছাড়া যাদের উচ্চ রক্তচাপ, হাইপার ইউরেসেমিয়া বা যাদের কিডনির সমস্যা আছে তাদেরকে গরুর মাংসের নানা পদের লোভনীয় হাতছানি অবশ্যয় উপেক্ষা করতে হবে। আর যদি খুব খেতে ইচ্ছা হয় তবে সারাদিনে সামান্য পরিমাণে চর্বি বিহীন মাংস খেতে পারেন।

কোরবানির মাংস রান্নার সময় মাংসের সাথে থাকা চর্বি কেটে ফেলুন। এরপর কুসুম গরম পানিতে মাংস ধুয়ে রান্না করুন। রান্নার সময় মাংস বা বিরিয়ানিতে অতিরিক্ত তেলের ব্যবহার পরিহার করুন।