স্থিতিশীলতায় শেষ হলো ঈদ পূর্ববর্তী শেয়ারবাজার

বৃহস্পতিবার, আগস্ট ৮, ২০১৯

ঢাকা : আসন্ন ঈদ-উল-আযহার পূববর্তী এবং সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও শেষ দেড় ঘন্টার ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। বৃহস্পতিবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪১০ কোটি ৫৬ লাখ ৩০ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২০১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৯২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৭৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৩৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২৮টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪১০ কোটি ৫৬ লাখ ৩০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ০.০৯ পয়েন্ট কমে অবস্থান করে ৫১৮৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১১৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৩৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৪৯ কোটি ৪ লাখ ৫১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৮ কোটি ৪৮ লাখ ২১ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৬৬০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫৭টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৪টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১৬ কোটি ৮১ লাখ ৩ হাজার টাকা।