কেন বাড়ছে স্বর্ণের দাম?

বৃহস্পতিবার, আগস্ট ৮, ২০১৯

ঢাকা : বাজেট প্রকাশের পর থেকে দফায় দফায় বেড়েছে স্বর্ণের দাম। সবশেষ আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে গতকাল বুধবার আবারও নতুন করে স্বর্ণের দর নির্ধারণ করে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। এ নিয়ে চার সপ্তাহের ব্যবধানে চার দফায় বাড়ানো হলো স্বর্ণের দাম। যা আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হয়েছে।

চতুর্থ দফায় ১ হাজার ১৬৬ টাকা বেড়ে বর্তমানে ২২ ক্যারেট মানের স্বর্ণ কিনতে গুনতে হবে ভরিপ্রতি ৫৫ হাজার ৬৯৫ টাকা। এর আগে ছিল ৫৪ হাজার ৫২৯ টাকা।

স্বর্ণ ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস) জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে ক্রমাগত স্বর্ণের দাম উর্ধ্বমুখী হওয়ায় সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে সমিতির কার্যনির্বাহী কমিটির সভায় এ সিদ্ধান্ত হয়।

এর আগে গত ৬ আগস্ট সর্বশেষ স্বর্ণের দাম বাড়ানো হয়। যেখানে প্রতিবারই ১ হাজার ১৬৬ টাকা বাড়ায় সংগঠনটি।

চলতি বছরের জানুয়ারিতে দু’বার স্বর্ণের দাম বাড়ানো ঘোষণা দেয় বাজুস। আর বাজেটের পরে আরও দু’বার। যদিও একবার দাম বাড়িয়ে পুনরায় কমানোর সিদ্ধান্ত নেয়া হয়েছিল।

গত জুনে ঢাকায় স্বর্ণকর মেলার আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআ)। যেখানে কয়েক হাজার ভরি অবৈধ স্বর্ণ বৈধ করা হয়। সেখানে ব্যবসায়ীদের পক্ষ থেকে বলা হয়েছিল, বৈধতার অভাবে স্বর্ণ বাজারে ছাড়তে না পারায় ঘনঘন স্বর্ণের দাম বাড়ানো হতো। ব্যবসায়ীদের সে চাওয়া ও সুবিধা অনুযায়ী স্বর্ণ মেলার আয়োজন করা হয়েছিল।

সাধারণ ক্রেতারা ভেবেছিল, স্বর্ণের দাম হয়তো নাগালেই আসবে। কিন্তু হয়েছে উল্টোটা। দাম বেড়েছে কয়েক ধাপে। তাই প্রশ্ন উঠেছে এতো পদক্ষেপ গ্রহণের পরও বারবার কেন বাড়ছে স্বর্ণের দাম।

জানতে চাইলে জুয়েলারি সমিতির ভাইস প্রেসিডেন্ট এনামুল হক খান বলেন, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দামের প্রভাব আমাদের দেশে পড়ে। আন্তর্জাতিক বাজারে অনেক সময় ডলারের দাম কমলে স্বর্ণের দাম বাড়তে থাকে। আবার সেখানে বাড়তে আমাদের এখানে কমতে থাকে। কখনো আবার বিপরীত চিত্রটাও হয়।

অবশ্য আন্তর্জাতিক বাজারে যখন টাকার মান কমে যায়, তখনও স্থানীয় বাজারে সোনার দাম বেড়ে যায়। তবে আন্তর্জাতিক বাজারে দাম বাড়লে তার প্রভাব কতটা পড়ে সে নিয়ে রয়েছে প্রশ্ন।

এছাড়া, শীত মৌসুমে দেশে বিয়েসহ বিভিন্ন পারিবারিক অনুষ্ঠান বেশি হওয়ায় সোনার চাহিদা বেড়ে যায়। পূজা, ঈদসহ বিভিন্ন পার্বণেও চাহিদা বেশি থাকায় সোনার দাম বেড়ে থাকে। এবারও তাই ঈদুল আজহার আগে বাড়ানো হলো সোনার দাম।