৮ই আগস্ট শুরু জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন

সোমবার, আগস্ট ৫, ২০১৯

জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ভর্তির আবেদন শুরু হতে যাচ্ছে আগামী ৮ই আগস্ট থেকে।

এ ভর্তি আবেদন প্রক্রিয়া চলবে ৭ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। ভর্তি পরীক্ষা শুরু হবে ২২ সেপ্টেম্বর যা ০৩ অক্টোবর পর্যন্ত চলবে।

বিশ্ববিদ্যালয়টির কেন্দ্রীয় ভর্তি পরিচালনা কমিটি গত ৪ আগস্ট রোববার এ সিদ্ধান্ত গ্রহণ করে। ডেপুটি রেজিস্ট্রার আবু হাসান এসব তথ্য নিশ্চিত করেন।

আবু হাসান আরও জানান, ২০১৯-২০ শিক্ষাবর্ষে ভর্তির ক্ষেত্রে ও ভর্তি সংখ্যা নিয়ে বিভাগভিত্তিকভাবে ন্যূনতম যোগ্যতার বিষয়ে কমিটি সিদ্ধান্তে পৌঁছেছে। সিদ্ধান্ত অনুযায়ী, নবীন ভর্তিচ্ছু শিক্ষার্থীদের জন্য এবারও থাকছে নয়টি ইউনিট। প্রতিটি ইউনিটের জন্য আলাদা আলাদা ফর্ম পূরণ করতে হবে।

ইউনিটগুলো হলো, এ ইউনিট(গাণিতিক ও পদার্থবিষয়ক অনুষদ), বি ইউনিট (সমাজবিজ্ঞান অনুষদ), সি ইউনিট (কলা ও মানবিকী অনুষদ), সি১ ইউনিট(নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ), ডি ইউনিট (জীববিজ্ঞান অনুষদ), ই ইউনিট( ব্যবসায় শিক্ষা অনুষদ), এফ ইউনিট(আইন অনুষদ), জি ইউনিট (ইন্সটিটিউট অব বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন),

এইচ ইউনিট (ইন্সটিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) এবং সর্বশেষ, আই ইউনিট(বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইন্সটিটিউট)

ফর্মের মূল্য নির্ধারণ করা হয়েছে এ,বি,সি,ডি ও ই ইউনিটের জন্য প্রতিটি ৬০০ টাকা করে। সি১, এফ,জি, আই,এইচের প্রতিটি ফর্মের মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা করে।

ভর্তি সংক্রান্ত যে কোন তথ্য আরও বিস্তারিত আকারে জানতে চাইলে (ju-admission.org) এ জানা যাবে।