৬ বছর বয়সী ইউটিউবারের ৬৭ কোটি টাকার বাড়ি!

রবিবার, আগস্ট ৪, ২০১৯

অনলাইন ডেস্ক: বয়স মাত্র ছয় বছর। এরই মধ্যে দুটি ইউটিউব চ্যানেলে তুমুল জনপ্রিয়তা পেয়েছে সে। আয়ও হচ্ছে সমানতালে। বোরাম নামের ওই দক্ষিণ কোরিয়ান ইউটিউব তারকার কেমন আয় হচ্ছে, সেটি বোঝা গেল সিএনএনের এক প্রতিবেদন থেকে।

মার্কিন গণমাধ্যমটি জানিয়েছে, বোরাম এই বছরের শুরুতে ৬৭ কোটি ৫৯ লাখ টাকা খরচ করে সিউলের গ্যাংনাম শহরতলিতে একটি বাড়ি কিনেছে!

একটি রিয়েল স্টেট কোম্পানির বরাত দিয়ে এমন খবর প্রকাশ করেছে সিএনএন। জানা গেছে, বোরামের পরিবারের একটি কোম্পানির নাম দিয়ে ওই বাড়িটি কেনা হয়েছে।

বোরাম তার মা-বাবার একমাত্র মেয়ে। তার একটি চ্যানেল খেলনার রিভিউ বিষয়ক। সেখানে ১৩.৬ মিলিয়ন সাবস্ক্রাইবার। আরেকটি ভিডিও ব্লগ অ্যাকাউন্ট। সেখানে সাবস্ক্রাইবার ১৭.৬ মিলিয়ন!

বোরামের সবচেয়ে জনপ্রিয় ভিডিওটি ৩৭৬ মিলিয়ন বার দেখা হয়েছে। ওই ভিডিওতে প্লাস্টিকের খেলনা কিচেন ব্যবহার করে তাকে চটপট নুডলস রান্না করতে দেখা গেছে।

দক্ষিণ কোরিয়ায় তার ভিডিও নিয়ে বিতর্কও আছে। ২০১৭ সালে সেভ দ্য চিলড্রেনের কাছে দেশটির অনেক অভিভাবক বোরামের ভিডিও নিয়ে অভিযোগ জানায়। কয়েকটি ভিডিওতে দেখা যায়, সে বাবার পকেট থেকে টাকা চুরি করে গাড়ি চালাচ্ছে।

শিশুদের জন্য এই ভিডিওকে অভিভাবকেরা ‘বিপজ্জনক’ বলে মন্তব্য করেন। তখন সেভ দ্য চিলড্রেন থেকে পুলিশের কাছে অভিযোগ পাঠানো হলে কয়েকটি ভিডিও বোরামের মা-বাবা সরিয়ে ফেলেন।

ইউটিউবে শিশুদের দিয়ে ব্যবসা বেশ রমরমা। বিখ্যাত মার্কিন সাময়িকী ফোর্বসের এক প্রতিবেদন থেকে জানা গেছে, গত বছর ভিডিও দেখার এই সাইট থেকে বেশি আয় করা ইউটিউবারের বয়স মাত্র সাত বছর। ওই আমেরিকান শিশুর নাম রাইয়ান কাজি। ২০১৮ সালে সে ২২ মিলিয়ন মার্কিন ডলারের মতো আয় করে!