সাকিব-হৃদয়ে ইংল্যান্ডকে উড়িয়ে দিল বাংলাদেশ

মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯

স্পোর্টস ডেস্ক: তানজিম আহমেদ সাকিবের বোলিং তোপে মুখ থুবড়ে পড়ল ইংল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের টপ অর্ডার। অনূর্ধ্ব-১৯ ত্রিদেশীয় সিরিজে নিজেদের প্রথম ম্যাচটায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলের সামনে ছোট্ট লক্ষ্যই থাকল তাতে। তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসেনের ব্যাটিংয়ে যে লক্ষ্য সহজেই পেরিয়ে গেল যুবা টাইগাররা। দারুণ জয়ে শুরু করল নিজেদের মিশন।

সোমবার উস্টারশায়ার কাউন্টি গ্রাউন্ডে ৬ উইকেটের জয় তুলে নিয়েছে বাংলাদেশ। টস জিতে আগে ব্যাট করে ৭ উইকেটে ২০০ রানের পুঁজি গড়ে স্বাগতিকেরা। জবাবে ৩৮.১ ওভারে মাত্র ৪ উইকেট হারিয়েই লক্ষ্যে পৌঁছে যায় বাংলাদেশ।

বল হাতে ৪ উইকেট নিয়ে আলো কেড়েছেন ‘জুনিয়র’ সাকিব। তৌহিদ হৃদয়ের ব্যাট থেকে আসে অপরাজিত ৭০ রান। শাহাদাত হোসেন খেলেন ৫৭ রানের ইনিংস।

গত জানুয়ারিতে ঘরের মাঠে ইংলিশদের তিন ফরম্যাটেই হারিয়েছিল বাংলাদেশ। এবার ইংল্যান্ডের মাটিতেও আধিপত্য ধরে রাখল হৃদয়-সাকিবরা। তৃতীয় সিরিজের অপর দল ভারত অনূর্ধ্ব-১৯ দল। রোববার যাদের বিপক্ষে হেরেছে ইংলিশরা। সিরিজে প্রতিটি দল একে অপরের সঙ্গে ৪টি করে ম্যাচ খেলবে।

লক্ষ্য তাড়া করতে নেমে শুরুটা ভালো ছিল না বাংলাদেশের। দলীয় ১১ রানেই বিদায় নেন ওপেনার তানজিদ হাসান (৯)। আরেক ওপেনার প্রান্তিক নওরোজ নাবিল ১৪ রানের বেশি করতে পারেননি।

তিন নম্বরে নামা মাহমুদুল হাসান জয় ৩৬ রান করে বিদায় নেন। তাতে ৭২ রানে ৩ উইকেট হারায় যুবা টাইগাররা। এরপর তৌহিদ হৃদয় ও শাহাদাত হোসেনের ১১৪ রানের জুটিতে জয়ের ভিত পেয়ে যায় বাংলাদেশ।

শাহাদাত ৫৭ রান করে বিদায় নেন। তার ৬০ বলের ইনিংসে ছিল ৮টি চার। হৃদয় দলের জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন। ৮৬ বলে ৪ চারে ৭০ রানের ইনিংসটি খেলেন তিনি। অধিনায়ক আকবর আলী অপরাজিত ছিলেন ৯ রানে। ইংলিশদের পক্ষে সর্বাধিক ২ উইকেট নেন ক্যাসি আলড্রিজ।

এর আগে সাকিবের বোলিং তোপের পরও ইংলিশ যুবারা মোটামুটি একটা পুঁজি পায় লুইস গোল্ডওয়ার্দি ও ক্যাসি অলড্রিজের ব্যাটে। লুইস গোল্ডওয়ার্দি সর্বোচ্চ অপরাজিত ৬৭ রান করেন। অলড্রিজ করেছেন ৫৮ রান।

তানজিম সাকিব ছাড়াও বাংলাদেশের পক্ষে ১ উইকেট পেয়েছেন মৃত্যুঞ্জয় চৌধুরী।