ক্রিকেটেও খেলোয়াড় বদল করা যাবে!

মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটে আগে খেলোয়াড় বদল করার নিয়ম ছিল না। তাই তামিম ইকবালের মতো খেলোয়াড়দের চোট নিয়েই খেলতে হয়েছে।

স্লো-ওভার রেটের জন্য আগে শুধু অধিনায়কই শাস্তি পেতেন। এখন থেকে শুধু অধিনায়ক নন, পুরো দলকেই শাস্তি পেতে হবে। শুধু তাই নয়, ফুটবলের মতো ক্রিকেটেও খেলোয়াড় বদল করা যাবে। আগামী ১ অগাস্ট থেকে এই নিয়ম চালু হবে। আসন্ন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ থেকেই এই নতুন নিয়ম চালু করতে চলেছে আইসিসি।

লন্ডনে আইসিসির গভর্নিং বডির সভার পর এক বিবৃতিতে জানানো হয়, এবার নির্দিষ্ট সময়ের মধ্যে ওভার শেষ করতে না পারলে ওভার পিছু দুটি করে কম্পিটিশন পয়েন্ট কাটা হবে। পাশাপাশি এখন থেকে স্লো-ওভার রেটের জন্য শুধু অধিনায়কদের জরিমানা বা নিষিদ্ধ করা হবে না। দলের সব ক্রিকেটারকেই এর দায় নিতে হবে। অধিনায়কের পরিবর্তে পুরো দলকেই আর্থিক জরিমানা করা হবে।

এ ছাড়া আইসিসির গভর্নিং বডির সভায় খেলোয়াড়দের বদলির পক্ষেই রায় দিয়েছে। কোনো ক্রিকেটার চোটে আক্রান্ত হলে তিনি যদি আর খেলতে না পারেন, সেক্ষেত্রে তাঁর পরিবর্তে আরেকজন মাঠে নামতে পারবেন। ফুটবলের মতো ক্রিকেটেও এবার পরিবর্তন প্রথা চালু হচ্ছে। আন্তর্জাতিক এবং প্রথম শ্রেণির ক্রিকেটে এই নিয়ম ১ আগস্ট থেকে কার্যকরী হবে।