অস্থিরতার পর একদিনেই সূচক বাড়লো ১১১ পয়েন্ট

মঙ্গলবার, জুলাই ২৩, ২০১৯

ঢাকা : টানা অস্থিরতার পর আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ১১১ পয়েন্ট বৃদ্ধি পেয়েছে। গুটিকয়েক কোম্পানি ছাড়া সবগুলোর দরই ছিলো ঊর্ধ্বমুখীর ধারায়। কিন্তু লেনদেনে দেখা গেছে উল্টো চিত্র। একদিনের ব্যবধানে ১৪৭ কোটি টাকা কমে গেছে দৈনিক লেনদেন।

আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ডিএসইতে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। মঙ্গলবার লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৬ লাখ ৬৬ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫০৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৬৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮১৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩২৭টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩১৭ কোটি ৬ লাখ ৬৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৬৭ পয়েন্ট কমে অবস্থান করে ৪৯৬৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৮ পয়েন্ট কমে অবস্থান করে ১১৩৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৭৬ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪৬৪ কোটি ১৮ লাখ ৫২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৪৭ কোটি ১১ লাখ ৮৬ হাজার টাকা।

এদিকে দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১৭১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৪২৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৮৪টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৩০টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ১২ কোটি ৩৭ লাখ ১৮ হাজার টাকা।