১১ দফা দাবি‌তে নৌযান শ্রম‌কি‌দের বি‌ক্ষোভ

শনিবার, জুলাই ২০, ২০১৯

বরিশাল : ২৩ জুলাইর ম‌ধ্যে ১১ দফা দাবী‌ না মানা হ‌লে ওইদিন রাত ১২ টা ১ মি‌নিট থে‌কে নৌ প‌থে অ‌নি‌র্দিষ্টকা‌লের জন্য ধর্মঘট পাল‌নের হু‌শিয়া‌রি দি‌য়ে‌ছে বাংলা‌দেশ নৌযান শ্র‌মিক ফেডা‌রেশন।

এরআ‌গে ‌শ‌নিবার (২০ জুলাই) বেলা সা‌ড়ে ১১ টায় এই দাবী‌তে ব‌রিশাল নদী বন্দ‌রে বি‌ক্ষোভ মি‌ছিল ও সমা‌বেশ ক‌রে‌ছে নৌযান শ্রমিকরা। সমা‌বে‌শে বক্তারা ব‌লেন, গত ১৫ এ‌প্রিল একই দাবী‌তে ধর্মঘট পা‌লনের প্রে‌ক্ষি‌তে শ্রম অ‌ধিদপ্ত‌রে মা‌লিক শ্রমিক ও সরকার ত্রিপক্ষীয় বৈঠক অনু‌ষ্ঠিত হয়।

তখন ৪৫ কর্ম‌দিব‌সের ম‌ধ্যে দাবীদাওয়ার বিষ‌য়ে আ‌লোচনা ও মীমাংসার সিদ্ধান্ত হয়। আর এ কার‌নেই প্রত্যাহার করা হ‌য়ে‌ছি‌লো। কিন্তু ৪৫ কর্ম‌দিবস শেষ হ‌লেও কোন সমাধান না হওয়ায় আজ থেকে আ‌ন্দোলন শুরু ক‌রে‌ছে নৌযান শ্র‌মিক ফেডা‌রেশন। নৌযান শ্রম‌কি ফেডা‌রেশন বরিশালের সভাপতি শেখ আবুল হা‌সেম জানান, আজ ব‌রিশাল নদী বন্দ‌রে অনু‌ষ্ঠিত মি‌ছিল শে‌ষে সমা‌বে‌শের মধ্য দি‌য়ে তিন‌দি‌নের আ‌ল্টি‌মেটাম দেয়া হ‌য়ে‌ছে, এরম‌ধ্যে দাবী না মান‌লে ২৩ জুলাই দিবাগত রাত ১২ টা ১ মি‌নিট থে‌কে পুনরায় অ‌নি‌র্দিষ্টকা‌লের জন্য সারা‌দে‌শে ধর্মঘট আহবান করা হ‌বে।

দাবীগু‌লো হ‌চ্ছে, বেতন ভাতা বৃ‌দ্ধি ও যু‌গউপযোগী করা, সামা‌জিক নিরাপত্তা নি‌শ্চিত করা, বি‌ভিন্ন নৌবন্দ‌রে নৌ শ্রম‌কি‌দের ওপর সন্ত্রাসী হামলার বিচার, মে‌রিন আই‌নের যথাযথ বাস্তবায়ন, নৌ প‌থে প্র‌য়োজনীয় মার্কা বয়া ও বা‌তি প্রদান এবং দুর্ঘটনায় মৃত নৌ শ্রমি‌কের ক্ষ‌তিপূরণ ১০ লক্ষ টাকা নির্ধারণ ইত্যা‌দি।