বিশ্বকাপ খেলে কোন দল কত পেল!

শনিবার, জুলাই ২০, ২০১৯

স্পোর্টস ডেস্ক : ছয় সপ্তাহের বিশ্বকাপ মহাযজ্ঞ শেষ হয়েছে গত রোববার। আসরে প্রথমবার শিরোপা জিতেছে ইংল্যান্ড। ইংলিশদের ঘরের মাঠে এবারের বিশ্বকাপে মোট ৪৮টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। এর প্রাইজমানি নির্ধারণ করা হয় মোট এক কোটি ডলার, অর্থ্যাৎ বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৮৪ কোটি ৬৩ লাখ টাকা। এক নজরে দেখে নেওয়া যাক বিশ্বকাপ খেলে কোন দল কত প্রাইজমানি পেল :

চ্যাম্পিয়ন ইংল্যান্ড

বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল হিসেবে ৪০ লাখ ডলার (বাংলাদেশি মূদ্রায় ৩৩ কোটি ৮৫ লক্ষ ২০ হাজার টাকা) প্রাইজ পেয়েছে ইংল্যান্ড। প্রথম পর্বে ৯ ম্যাচের মোট ছয়টিতে জিতেছে স্বাগতিকরা। সেই সঙ্গে প্রতি ম্যাচে জয়ের প্রাইজমানি ৪০ হাজার ডলার করে ছয় ম্যাচে মোট দুই লাখ ৪০ হাজার ডলার। চ্যাম্পিয়ন আর প্রথম পর্ব মিলিয়ে বিশ্বকাপ থেকে ইংলিশদের আয় ৪২ লাখ ৪০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ ৩৫ কোটি ৮৮ লাখ ৩১ হাজার ২০০ টাকা।

রানার্সআপ নিউজিল্যান্ড

রানার্সআপ দল হিসেবে নিউজিল্যান্ড পেয়েছে চ্যাম্পিয়নদের অর্ধেক। অর্থ্যাৎ ২০ লাখ ডলার (১৬ কোটি ৯২ লাখ ৬০ হাজার টাকা)। সেই সঙ্গে প্রাথমিক পর্বে পাঁচ জয় এবং এক পরিত্যক্ত ম্যাচ মিলিয়ে দুই লাখ ২০ হাজার ডলার (এক কোটি ৮৬ লাখ ১৮ হাজার ৬০০ টাকা)। তাই বিশ্বকাপ থেকে মোট ২২ লাখ ২০ হাজার ডলার (১৮ কোটি ৭৮ লাখ ৭৮ হাজার ৬০০ টাকা) পেল কেন উইলিয়ামসনের দল।

ভারত

বিশ্বকাপে সেমিফাইনাল পর্যন্ত খেলেছে ভারত। প্রথম পর্বে সাত জয় এবং এক পরিত্যক্ত ম্যাচে তাদের আয় তিন লাখ ডলার (দুই কোটি ৫৩ লাখ ৮৯ হাজার টাকা)। সেই সঙ্গে সেমিফাইনালিস্ট (হেরে যাওয়া) প্রাইজমানি আট লাখ ডলারসহ (ছয় কোটি ৭৭ লাখ চার হাজার টাকা) বিশ্বকাপ খেলে মোট ১১ লাখ ডলার (নয় কোটি ৩০ লাখ ৯৩ হাজার টাকা) পেল ভারতীয়রা।

অস্ট্রেলিয়া

সাত জয় নিয়ে প্রথম পর্বে অস্ট্রেলিয়ার আয় দুই লাখ ৮০ হাজার ডলার (দুই কেটি ৩৬ লাখ ৯৬ হাজার ৪০০ টাকা)। সেই সঙ্গে সেমিফাইনালিস্ট (হেরে যাওয়া) প্রাইজমানি আট লাখ ডলারসহ (ছয় কোটি ৭৭ লাখ চার হাজার টাকা) অজিদের অর্জন ১০ লাখ ৮০ হাজার ডলার (নয় কোটি ১৪ লাখ ৪০০ টাকা)।

পাকিস্তান

লিগ পর্বে পাঁচটি ম্যাচে জয় পেয়েছে পাকিস্তান। পাঁচ ম্যাচে তাদের অর্জন ২ লাখ ২০ হাজার ডলার (এক কোটি ৮৬ লাখ ১৮ হাজার ৬০০ টাকা)। সঙ্গে গ্রুপ পর্বে অংশগ্রহণের (বিদায় নেওয়া দলগুলোর) প্রাইজমানি এক লাখ ডলার (৮৪ লাখ ৬৩ হাজার টাকা)। সুতরাং পাকিস্তানের মোট প্রাইজমানি হলো তিন লাখ ২০ হাজার ডলার (দুই কোটি ৭০ লাখ ৮১ হাজার ৬০০ টাকা)।

শ্রীলঙ্কা

নয় ম্যাচে শ্রীলঙ্কা জিতেছে তিনটিতে আর দুটিতে টাই। তাই জয়ের প্রাইজমানি আর টাই হওয়া ম্যাচ মিলিয়ে লিগ পর্বে তাদের আয় এক লাখ ৬০ হাজার ডলার (এক কোটি ৩৫ লাখ ৪০ হাজার ৮০০ টাকা)। আর গ্রুপ পর্বে অংশগ্রহণের (বিদায় নেওয়া দলগুলোর) প্রাইজমানি হিসেবে পেয়েছে এক লাখ ডলার (৮৪ লাখ ৬৩ হাজার টাকা)। লঙ্কানদের মোট অর্জন দুই লাখ ৬০ হাজার ডলার (দুই কোটি ২০ লাখ তিন হাজার ৮০০ টাকা)।

দক্ষিণ আফ্রিকা

প্রথম পর্বে দক্ষিণ আফ্রিকা জিতেছে তিনটিতে এবং একটিতে টাই। সুতরাং তিন ম্যাচে এক লাখ ৪০ হাজার ডলার (এক কোটি ১৮ লাখা ৪৮ হাজার ২০০ টাকা) এবং গ্রুপ পর্বে অংশগ্রহণের প্রাইজমানি এক লাখ ডলার (৮৪ লাখ ৬৩ হাজার টাকা) মিলিয়ে বিশ্বকাপের তাদের মোট আয় দুই লাখ ৪০ হাজার ডলার (দুই কোটি তিন লাখ ১১ হাজার ২০০ টাকা)।

বাংলাদেশ

লিগ পর্বে নয় ম্যাচের তিনটিতে জিতেছে বাংলাদেশ এবং একটিতে পরিত্যক্ত হয়। তিন ম্যাচ আর পরিত্যক্ত ম্যাচের প্রাইজমানি মিলিয়ে টাইগারদের অর্জন এক লাখ ৪০ হাজার ডলার (এক কোটি ১৮ লাথ ৪৮ হাজার ২০০ টাকা)। সেই সঙ্গে গ্রুপ পর্বে অংশগ্রহণের প্রাইজমানি এক লাখ ডলারসহ (৮৪ লাখ ৬৩ হাজার টাকা) টাইগারদের মোট প্রাইজ মানি দুই লাখ ৪০ হাজার ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ দুই কোটি তিন লাখ ১১ হাজার ২০০ টাকা।

ওয়েস্ট ইন্ডিজ

দুই জয় আর একটাই মিলিয়ে এক লাখ ডলার (৮৪৬৩০০০ টাকা) পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ। সঙ্গে গ্রুপ পর্বে অংশগ্রহণের প্রাইজমানি এক লাখ ডলারসহ (৮৪ লাখ ৬৩ হাজার টাকা) ক্যারিবীয়দের মোট আয় দুই লাখ ডলার (এক কোটি ৬৯ লাখ ২৬ হাজার টাকা)

আফগানিস্তান

এক ম্যাচেও জয় না পাওয়া আফগানিস্তান বিশ্বকাপের গ্রুপ পর্বে অংশগ্রহণের জন্য পেয়েছে এক লাখ ডলার (৮৪ লাখ ৬৩ হাজার টাকা)।